খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু চিকেন আকবরী। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

আধা কেজি মুরগির মাংস, পেঁয়াজ কুচি, আধা কাপ ফেটানো টক দই আদা বাটা, রসুন বাটা, টমেটো কুচি,

পরিমাণমতো নারকেল কোরা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, গোটা গরম মশলা,

২-৩টে কাঁচা লঙ্কা, ১০-১২টা কাজুবাদাম, ধনেপাতা কুচি, ২ টেবিল চামচ ঘি, স্বাদ অনুযায়ী লবণ, রান্নার জন্য সর্ষে তেল।

প্রণালী:

মুরগির মাংস ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। কাজুবাদাম ও নারকেল কোরা মিক্সিতে পেস্ট তৈরি করে রাখবেন। কড়াইতে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। একটু নেড়েচেড়ে তার মধ্যে কাঁচালঙ্কা ও পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ একটু ভাজা ভাজা হলে আদা বাটা, রসুন বাটা ও টমেটো কুচি দিতে হবে। আন্দাজমতো নুন দিয়ে খানিকক্ষণ ভেজে নিন।

আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো এবং সামান্য জল দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে টক দই দিয়ে ফের কষাতে থাকুন কিছুক্ষণ। এবার এতে দিয়ে দিন চিকেন। মশলার সঙ্গে মাংস ভাল ভাবে মিশিয়ে নিয়ে ঢাকনা চাপা দিন।

একটু পর পর ঢাকনা খুলে নেড়েচেড়ে দেবেন। এই ভাবে ঢাকা দিয়ে দিয়ে মাংস সেদ্ধ করে নিন। মাংস থেকে তেল ছাড়লে কাজুবাদাম ও নারকেল বাটা দিয়ে দিন। এর সঙ্গে আধা কাপ জলও দিতে হবে। উপরে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। কড়াইয়ের ঢাকা বন্ধ করে আরও ৫ মিনিট রান্না করুন। রুটি, পরোটা, নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: ছানার মালপোয়া বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন

Image source-Google

By Torsha