ব্যাংক অ্যাকাউন্ট থেকে লেনদেন করতে অসুবিধা হচ্ছে? কিন্তু হঠাৎ কেন এই সমস্যা হচ্ছে বুঝতে পারছেন না? ব্যাঙ্কে গিয়ে জানতে পারলেন KYC আপডেট করতে হবে? কিন্তু জানেন, ব্যাঙ্কের লাইনে না দাড়িয়ে বাড়িতে বসে কীভাবে নিজেই করবেন ব্যাংকের KYC আপডেট?

বর্তমানে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আইন অনুযায়ী, যে কোনও অর্থনৈতিক কার্যকলাপ সম্পূর্ণ করতে KYC থাকা বাধ্যতামূলক। আর এই KYC-র অর্থ হল, Know Your Customer! তবে এবার থেকে KYC আপডেট করতে ভারতীয়দের আর ব্যাঙ্কে যেতে হবে না। তার বদলে বাড়িতে বসে, অনলাইনেই তারা আপডেট করে নিতে পারবেন নিজের KYC ডিটেলস। তবে, যাদের বৈধ ডকুমেন্ট ব্যাঙ্কের কাছে রয়েছে এবং ঠিকানা পরিবর্তন হয়নি, তারাই কেবল অনলাইনে KYC আপডেট করতে পারবেন। এবার দেখে নিন, কীভাবে অনলাইনে কেওয়াইসি আপডেট করবেন-

1. প্রথমে আপনাকে যেতে হবে ব্যাঙ্কের অনলাইন পোর্টালটি ওপেন করতে হবে।

2. এরপর সেখান থেকে ‘KYC’ ট্যাব খুঁজে বের করে তাতে ক্লিক করুন।

3. তারপর অন-স্ক্রিন নির্দেশবলী ফলো করে সেখানে আপনার সমস্ত তথ্য দিয়ে দিন। যার মধ্যে আপনার নাম, ঠিকানা এমনকি জন্ম তারিখও থাকবে।

4. এরপর আধার, প্যান-সহ অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলির স্ক্যান কপি আপলোড করে দিন। এক্ষেত্রে মনে রাখবেন, সরকারি আইডি কার্ডগুলির দুই সাইড-ই স্ক্যান করতে হবে।

5. এগুলি সব কমপ্লিট হলে, ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন। এরপর আপনার কাছে একটি সার্ভিস রিকোয়েস্ট নম্বর চলে আসবে। যার দ্বারা পরবর্তী বিষয়গুলি সম্পর্কে ব্যাঙ্ক আপনাকে আপডেট করে রাখবে SMS বা ই-মেলের মাধ্যমে।

তবে কিছু ক্ষেত্রে আপনাকে ব্যাঙ্কে যেতেও হতে পারে KYC ডকুমেন্ট আপডেট করার জন্য। সাধারণত আপনার KYC নথিগুলির মেয়াদ শেষ হয়ে গেলে বা সেগুলি আর বৈধ না থাকলে এমনটা করতে হতে পারে। 

উল্লেখ্য, গত বছর পর্যন্তও ভারতীয় নাগরিকদের KYC আপডেট করতে ব্যাঙ্কে যেতে হত। কিন্তু, ২০২৩ সালের ৫ই জানুয়ারি রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি সার্কুলারে ঘোষণা করে যে, KYC তথ্যে যদি কোনও পরিবর্তন করা না হয়, তাহলে নাগরিকরা তাঁদের ইমেল অ্যাড্রেস, রেজিস্টার্ড মোবাইল নম্বর, এটিএম বা অন্যান্য ডিজিটাল চ্যানেলের মাধ্যমে সেল্ফ-ডিক্ল্যারেশন সাবমিট করতে পারেন। সার্কুলারটিতে এ-ও বলা হয়েছে যে, ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে কাস্টমাররা তাঁদের পরিবর্তিত ঠিকানাটি এই সব চ্যানেলগুলির মধ্যে থেকেই যে কোনও একটির মাধ্যমে সাবমিট করতে পারেন এবং তার ভিত্তিতেই ব্যাঙ্ক পরবর্তী দুই মাসের মধ্যে পরিবর্তিত ঠিকানাটি ভেরিফাই করবে। তাহলে আর কি, এবার সহজেই ঘরে বসে যখন খুশি আপডেট করে নিন KYC।

 

আরো দেখুন:Harassment of Woman:মেয়েদের ছবি থেকে পোশাক সরিয়ে বানানো হচ্ছে পর্ণ দৃশ্য!ছোটবেলায় পড়া ‘বিজ্ঞানের অভিশাপ’-ই নেমে আসছে মেয়েদের জীবনে?