চালু হচ্ছে ‘দুয়ারে শাড়ি’(Duyare Saree),এবার সস্তায় জামাকাপড় বেচবে রাজ্য সরকার!কেমন হবে এই প্রকল্প?কিভাবে মিলবে এই পরিষেবা?কোথা থেকেই বা পাওয়া যাবে এই শাড়ি?

সামনেই দুর্গাপুজো। বাঙ্গালীদের শ্রেষ্ঠ পুজো হল এই দুর্গাপুজো। দুর্গাপূজোয় প্রতিটি বাঙালি পরিবারগুলি নিজেদের সাধ্যমত নতুন জামা কাপড় কিনে থাকেন। তবে আর্থিকভাবে পিছিয়ে পড়া এমন কিছু পরিবার রয়েছে যারা ইচ্ছে থাকলেও তাদের বাসনা পূরণ করতে পারেন না।সেই সমস্ত দুঃস্থ মানুষদের কথা ভেবে নতুন কর্মসূচি চালু করার চিন্তাভাবনা নিয়েছেন এবার রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।যার নাম হল ‘দুয়ারে শাড়ি’।এই কর্মসূচিতে দুয়ারে শাড়ি বিক্রি করবে রাজ্য সরকার।বাজার দর থেকে তুলনামূলক কম দামে সেখান থেকে শাড়ি কিনতে পারবেন মানুষ।মূলত আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের কথা ভেবেই এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন।

কীভাবে চলবে এই কর্মসূচি?

জানা গিয়েছে,দুয়ারে সরকারের মতোই এই প্রকল্প চলবে।আর এরজন্য থাকবে ভ্রাম্যমাণ গাড়ি।শাড়ি ছাড়াও এই গাড়িতে পাওয়া যাবে লুঙ্গি, ধুতি, গামছা সহ অন্যান্য বস্ত্র। আমজনতার দুয়ারে দুয়ারে গিয়ে এই জামাকাপড় বিক্রি করা হবে।

এখন প্রশ্ন,এই কর্মসূচির সুবিধা কি?

১)এই কর্মসূচির মাধ্যমে যেসমস্ত জামা কাপড় বিক্রি করা হবে, সেগুলির দাম হবে একেবারে হাতের মুঠোয়।দাম শুরু হবে ৭০ থেকে,শেষ হবে মাত্র ২০০ টাকায়।

২)দামে সস্তা হলেও, মানে ভালো হবে।

৩) এই কর্মসূচির মাধ্যমে প্রতিটি সাধারণ মানুষের মধ্যে খুশির বন্যা ছড়িয়ে দেওয়া যাবে।

কোথা থেকে শুরু হবে এই কর্মসূচি?

জানা গিয়েছে,প্রান্তিক এবং আর্থিকভাবে পিছিয়ে থাকা এলাকাগুলিতে এই পরিষেবা শুরু হবে।আগামী ১৫ দিনের মধ্যে এই কর্মসূচি চালু করার সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রী স্বপন দেবনাথ।

 

 

আরো দেখুন:Chandrayaan-3:এবার চাঁদের বুকে জলের অস্তিত্বের সপক্ষে আরও জোরাল প্রমাণ দিল চন্দ্রযান-৩