ভোজন রসিক বাঙালির খাদ্য তালিকায় বিরিয়ানি (Biryani) এক আলাদা আভিজাত্য এনে দেয়। বিরিয়ানির নাম শুনলেই বাঙালির চোখ যেমন চিকচিক করে ওঠে, তেমনই জিভেও জল আসে। কিন্তু সেই বিরিয়ানির দাম যদি হয় মাত্র ৩০ টাকা, তাহলে তো আর কথাই নেই! কি মনে হল, ভুল শুনলেন? না না, ঠিকই শুনেছেন! পূর্ব মেদিনীপুর জেলার সদর শহর তমলুকে মাত্র ৩০ টাকায় পাওয়া যাচ্ছে এক প্লেট বিরিয়ানি। তাও আবার আলু ও মাংস সমেত চিকেন বিরিয়ানি।

পূর্ব মেদিনীপুর জেলার তাম্রলিপ্ত শহরের ১৩ নম্বর ওয়ার্ডের হ্যামিলটন হাইস্কুলের কাছে একটি রেস্টুরেন্টে ৩০ টাকার বিনিময়ে পাওয়া যাচ্ছে এক প্লেট চিকেন বিরিয়ানি।

অর্থাৎ, এখানে খাবারের কোয়ালিটির সঙ্গে আপোষ করার বদলে, কমানো হয়েছে কিছুটা খাবারের কোয়ান্টিটি। তাছাড়া, এই বিরিয়ানিতে থাকে না আলু। তবে সে যাই হোক, এই ৩০ টাকার বিরিয়ানি পেয়ে বেজায় খুশি তমলুক শহরের মানুষজন। তারা জানান, তমলুক শহরের অন্যান্য জায়গায় ১০০ থেকে শুরু করে বিভিন্ন মূল্যের বিরিয়ানি পাওয়া যায়। তবে ৩০ টাকার বিরিয়ানি শহরে আলাদাই সাড়া ফেলেছে। এই বিরিয়ানিতে রাইসের পরিমাণ কম হলেও, তা একজন মানুষের পক্ষে যথেষ্ট। এমনকি এখানকার বিরিয়ানির সঙ্গে অন্যান্য জায়গার বিরিয়ানির স্বাদ ও গন্ধেরও কোন ফারাক নেই বলেই দাবি গ্রাহকদের।

 

 

আরো দেখুন:Jadavpur university:৯ অগাস্ট কী হয়েছিল?ধৃত সপ্তককে নিয়ে যাদবপুরে ঘটনার পুনর্নির্মাণ পুলিশের