যাদবপুর ছাত্র মৃত্যুতে দায়ী রাজ্যপাল? অভিযোগ এনে পদত্যাগের দাবি তৃনমূলের! কিন্তু কীভাবে রাজ্যপালকে দায়ী করছে শাসক দল?

দেশের অন্যতম বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা লাভ করতে এসে মৃত্যু হয়েছে প্রথম বর্ষের ছাত্র নদীয়ার স্বপ্নদীপের, তার পরেই উত্তাল হয়ে উঠেছে গোটা রাজ্য। সেই সাথে বাম ছাত্র সংগঠন SFI-এর দিকে খুনের অভিযোগ উঠেছিল আগেই, আর এবার এই মৃত্যুর জন্য সরাসরি রাজ্যপালকে দায়ী করল তৃনমূল ছাত্র পরিষদ।

আজ বৃহস্পতিবার মালদায় বামনগোলা ব্লক তৃনমূল ছাত্র পরিষদের সদস্যরা হাতে প্ল্যা-কার্ড নিয়ে পাকুয়াহাট ডিগ্রী কলেজের সামনে বিক্ষোভ মিছিল করে। সেখানেই একদিকে যেমন বাম ছাত্র সংগঠন SFI কে দায়ী করা হয়েছে, একইভাবে দায়ী করা হয়েছে রাজ্যপালকেও। প্ল্যা-কার্ড-এ লেখা ‘আচার্য তথা রাজ্য পালের পদত্যাগ চাই’।

আসলে, রাজ্যপালই সকল বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা সাংবিধানিক প্রধান। তাই তার কার্যকালে কীভাবে যাদবপুরের মত বিশ্ববিদ্যালয়ে রাগিং-এর কারনে ছাত্রের মৃত্যু হল সেই নিয়ে উঠছে প্রশ্ন। পাশাপাশি রাজ্যপালের নজরদারি কোথায় সেই নিয়েও মিছিল থেকে উঠেছে প্রশ্ন এবং পদত্যাগের দাবি। সেই সাথে বাম ছাত্র সংগঠন SFI এর বিরুদ্ধেও তোলা হয় একাধিক অভিযোগ।

তবে, অভিযোগের পাল্টা অভিযোগ তো রাজনীতির আদর্শ! যা ছিল, আছে, থাকবে। কিন্তু যে স্বপ্নদীপ নদীয়া থেকে এক বুক স্বপ্ন নিয়ে শহরে এসেছিল, তার জানাতে না পারা অভিযোগ কী আদৌ সরকার আর মানুষের কানে পৌঁছবে? শেষ পর্যন্ত কী শাস্তি পাবে স্বপ্নদীপের আততায়ীরা? নাকি অভিযোগ আর রাজনীতির মাঝে হারিয়ে যাবে স্বপ্নদীপের আর্তনাদ? উত্তর আপাতত অজানা!

 

আরো দেখুন:Purba Medinipur:যাদবপুরের পর পাঁশকুড়ায় ছাত্রের পা ভেঙে দেওয়ার হুমকি কলেজের দাদাদের!অভিযোগ দায়ের ছাত্রের বাবার