রাত পোহালেই মনসা পুজো!তার আগেই হাঁস কেনার ধুম পুরুলিয়ায়!

কথায় আছে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তবে পুরুলিয়া জেলাবাসীর কাছে মনসা পুজোর গুরুত্ব বরাবরই আলাদা। সারা বছর ধরে জেলাবাসী অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন এই দিনটির জন্য। থুড়ি বলা ভালো মনসা পুজোর পান্নার দিনটির জন্য,কারণ সেদিন জেলাবাসী প্রসাদ হিসেবে গ্রহণ করেন হাঁসের মাংস।এই দিনটি কার্যত অঘোষিত বনধের রূপ নেয় পুরুলিয়া জেলা।

জেলার প্রায় বাড়িতেই এদিন হাঁস বলি হয়ে থাকে। আর তাই আজ জেলার হাটে বাজারে হাঁস কিনতে প্রচুর মানুষের সমাগম লক্ষ্য করা গেলো।

প্রসঙ্গত,অন্যান্য জেলায় মা মনসার বলি হিসেবে পাঠা বলির প্রথা থাকলেও,পুরুলিয়ায় হাঁস বলির প্রথা রয়েছে।তাই মনসা পুজোর আগের দিন পুরুলিয়ার বিভিন্ন বাজারে হাঁস বিক্রি করতে শুরু করেন বিক্রেতারা।আর সেই হাঁস কিনতে আজ বাজারে তুমুল মানুষের ভিড় দেখা গেলো।

সাধারণ মানুষের কথায়, পুরুলিয়ার বিভিন্ন এলাকায় প্রচুর সাপ,পোকামাকড়ের উৎপাত আছে।তাই তার থেকে রেহাই পেতে মা মনসাকে খুশি করতে মা মনসা পুজো হয়ে আসছে বহুকাল থেকেই।আর এই পূজোয় মাকে খুশি করতেই তারা বলি দেই হাঁস।

মূলত,তিন দিন ধরে এই পুজো পালন হয়।আজ থেকে শুরু হয় মনসা পুজোর নিয়ম পালন।এরপর আগামীকাল মনসা পুজোর সঙ্গে হাঁস বলি হয়।তারপরের দিন হাঁসের মাংস সবাই প্রসাদ হিসেবে গ্রহণ করে থাকে।

জেলা পুরুলিয়ার প্রত্যেকটি বাড়িতে এমন প্রথা আছে।আর তাই এই মনসা পুজো উৎসবকে কেন্দ্র করে প্রতিবছরই সাধারণ মানুষদের মধ্যে উন্মাদনা থাকে।এবছরও ব্যতিক্রম নয়।

 

 

আরো দেখুন:Suhana Khan: সুহানার প্রশংসা করে কি বললেন শাহরুখ এবং গৌরী?