খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। স্বাধীনতা দিবস উপলক্ষে বাড়িতে বানিয়ে নিন ত্রিরঙ্গা ধোকলা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

সুজি (২৫০ গ্রাম)

বেসন (এক কাপ)

টমেটো (২)

দই (এক কাপ)

কারি পাতা

পালং শাক

নারকেল গুঁড়ো

সরিষা দানা (এক চা চামচ)

লেবুর রস

লবন (এক চা চামচ)

প্রণালী:

তিনটি ভিন্ন রঙের ব্যাটার প্রস্তুত করুন। তিনটি আলাদা পাত্রে রাখুন। সবুজ ব্যাটার প্রস্তুত করতে এবার পালং শাক ধুয়ে পেস্ট করে নিন। একটি পাত্রে সুজি রাখুন। সুজিটি পালং শাকের পেস্টে ভিজতে দিন।

জাফরান রঙের ব্যাটার প্রস্তুত করতে টমেটো পিউরি তৈরি করে তাতে কিছুটা সুজি আরেকটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। সাদা ব্যাটার এর জন্য কোন রং লাগবে না।

বাটিতে দই ঢালুন ভালো করে ফেটিয়ে তাতে অল্প লবণ দিন এতে বাকি সুজি ভিজিয়ে রাখুন। এরপর তিনটি আলাদা রঙের পেস্ট ভালো করে মিশিয়ে নিন।তিনটি রঙের ব্যাটার প্রস্তুত। এবারে ১০-১৫ মিনিট ঢেকে রেখে দিন ব্যাটারটি ফুলে উঠবে।

এরপর একটি পাত্রে জল গরম করুন। তাতে একটি জাল বা স্ট্যান্ড রাখুন। এবার ধোকলা বানানোর জন্য প্লেটে তেল দিন। এর উপর বাটার পেপার রাখুন। এবার প্রথমে সবুজ রঙের ব্যাটার দিন। তারপর সাদা রঙের ব্যাটার ঢেলে দিন এবং তারপর জাফরান রঙের ব্যাটার দিন।

এবার ঢেকে রাখুন। ধোকলা রান্না হতে দিন। ধোকলা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে তেল নিয়ে তাতে গোটা সরষে কারি পাতা ও নারকেল কোরা সামান্য ভেজে ধোকলার উপর থেকে ঢেলে দিন। এরপর উপর থেকে লেবুর রস ছড়িয়ে চাটনি দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন মেটে চচ্চড়ি

Image source-Google

By Torsha