ফুটবলের পর ক্রিকেটেও লাল কার্ড! আশ্চর্যজনকভাবে, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে Caribbean Premier League) সেটাই ঘটতে যাচ্ছে। দ্বীপপুঞ্জ ক্রিকেট লিগের আসন্ন মৌসুমে নতুন নিয়ম থাকবে। তার মধ্যে একটি লাল কার্ড। এখন থেকে ফুটবলের মতোই লাল কার্ড দেখলে মাঠের বাইরে চলে যেতে হবে ক্রিকেটারদের।

সিপিএলের নিয়ম অনুযায়ী, যদি ফিল্ডিং দল ২০ তম ওভারের শুরুতে নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়ে যায়, তাহলে আম্পায়ার সেই দলের ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে বিদায় করতে পারেন।

এখন থেকে ধীর গতিতে খেললে শুধু ৩০ গজের বৃত্তে অতিরিক্ত ফিল্ডার রাখতে হবে তাই নয়। ফুটবলের মতো এক জন ফিল্ডারকে লাল কার্ডও দেখাবেন আম্পায়ার। যার নিট ফল, শেষ ওভারে ১০ জন ফিল্ডার থাকবেন মাঠে। ফুটবলে যে ফুটবলার অন্যালয় করেন তাঁকেই লাল কার্ড দেখানো হয়। কিন্তু ক্রিকেটে নিয়ম আলাদা। দলের একজনকে শাস্তি পেতে হবে।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (Caribbean Premier League) আরও বেশ কিছু নতুন নিয়ম কার্যকর হবে। ১৮ তম ওভারের শুরুতে যদি বোলিং দলকে সময়ের পিছনে পাওয়া যায়, তাহলে ৩০-গজের বৃত্তে একটি অতিরিক্ত ফিল্ডার যোগ করতে হবে। যদি বোলিং দল ১৯ তম ওভারের শুরুতে সময়সূচির পিছনে থাকে তবে ৩০ গজের বৃত্তের মধ্যে দুটি অতিরিক্ত ফিল্ডারকে আলাদা করে রাখতে হবে।

শুধু বোলার বা ফিল্ডার নয়, ব্যাটিং দলকেও এখন থেকে বাড়তি সতর্ক হতে হবে। সময়সীমা পূরণের দায়িত্বও ব্যাটিং দলের। রেফারির প্রথম ও শেষ সতর্কবার্তার পর ব্যাটিং দল সময় নষ্ট করলে ৫ পয়েন্ট কেটে নেওয়া হবে।

আরও পড়ুন:Fake News:’ফেক নিউজ’ ছড়ালেই ৩ বছরের জেল, নয়া আইন আনছে কেন্দ্র

By Sk Rahul

Senior Editor of Newz24hours