সাধারণ মানুষদের সমস্যা দূর করতে এবং তাদের সাহায্য করতে বিভিন্ন জনদরদী প্রকল্প চালু করেছে কেন্দ্র থেকে শুরু করে রাজ্য সরকারগুলি। দুঃস্থ মানুষদের সাহায্য করতে প্রায়শই উদ্যোগী হতে দেখা যায় কেন্দ্র ও রাজ্য সরকার-কে। আর এবার তেমনই আরও এক প্রকল্প এনে সকলকে চমকে দিল কেন্দ্রীয় সরকার। এবার বিবাহিত মহিলারা পাবেন ৫০০০ টাকা।

সম্প্রতি গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যের উন্নতি, চিকিৎসা এবং ওষুধের ব্যয়ে সহায়তা করার জন্য কেন্দ্র সরকারের তরফে ‘প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা’ নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। জানা গিয়েছে, এই প্রকল্পের আওতায় থাকা মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি বছর তিন কিস্তির মাধ্যমে ৫০০০ টাকা পাঠানো হবে। উল্লেখ্য, এই প্রকল্পে গর্ভাবস্থায় থাকাকালীন প্রথম কিস্তির মাধ্যমে ১০০০ টাকা দেওয়া হবে। এরপর দ্বিতীয় কিস্তি স্বরূপ ২০০০ টাকা দেওয়া হবে গর্ভাবস্থার ছয় মাসের কমপক্ষে একটি প্রসবপূর্ব চেকআপের পর। এরপর সন্তানের জন্মের পর তৃতীয় কিস্তির ২০০০ টাকা দেওয়া হবে।

এবার বলি, কারা পাবেন এই টাকা। মূলত, এই প্রকল্পটি দৈনিক মজুরিতে কর্মরত বা দুর্বল অর্থনৈতিক অবস্থার মহিলারাই পেতে পারবেন। কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কোনও কাজের সঙ্গে যুক্ত মহিলাদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে না। বলা বাহুল্য, এই প্রকল্পে আবেদন করার জন্য গর্ভবতী মহিলারা নিকটবর্তী হেলথ সেন্টারে বা আশাকর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

 

 

আরো দেখুন:Eden Gardens: বিশ্বকাপের প্রস্তুতির মাঝেই ইডেনের ড্রেসিং রুমে আগুন!