উদ্বোধন হল অমৃত প্রকল্পের (Amrit Bharat)!অত্যাধুনিক রূপে সাজতে চলেছে বাংলার ৩৭টি স্টেশন! কত বরাদ্দ হল শিয়ালদার মেইন লাইনের ব্যস্ততম স্টেশন ব্যারাকপুরের জন্য?

পূর্ব ঘোষণা মতোই আজ তথা রবিবার সকাল ১১টায় ভার্চুয়ালি দেশের ৫০৮টি রেল স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ভার্চুয়ালি বক্তব্য রেখে ‘অমৃত ভারত’ প্রকল্পের সূচনা করেন তিনি। যে কারণে এই প্রকল্পের অধীনে থাকা সকল স্টেশনগুলিতে আয়োজন করা হয় একটি অনুষ্ঠান। স্টেশনগুলির পুনর্নির্মাণে ২ বছরে প্রায় ২৫ হাজার কোটি টাকা অর্থ বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। গত বছর কেন্দ্রীয় মন্ত্রিসভা অমৃত ভারত স্টেশন প্রকল্প অনুমোদন করেছিলেন। সেই সময় স্টেশনের সংখ্যা বলা হয়েছিল ১৩০৯টি। তবে আপাতত ১৩০৯টি স্টেশনের মধ্যে ৫০৮টি স্টেশনে এই প্রকল্প শুরু হতে চলেছে। যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৩৭টি স্টেশন।

জানা গিয়েছে, পূর্ব রেলের শিয়ালদা মেন লাইনে রয়েছে ৭টি স্টেশন। যার মধ্যে একটি হল, ব্যারাকপুর স্টেশন। ইতিমধ্যেই এই স্টেশনের জন্য ২৬.৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। আধুনিক এই রেল স্টেশনে যাত্রীদের সুবিধার্থে তৈরি করা হবে চলমান সিঁড়ি, প্রবেশ এবং বাইরের যাওয়ার আলাদা পথ-সহ যাত্রীদের নিরাপত্তার জন্য অতিরিক্ত ব্যবস্থা, যাত্রীদের বিশ্রামের জন্য আধুনিক ওয়েটিং রুম ইত্যাদি।

প্রসঙ্গত, অমৃত স্টেশনগুলি ওই এলাকার ঐতিহ্যকে তুলে ধরবে বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। যার ফলে পর্যটনেরও গতি বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

 

আরো দেখুন:Malda:ভোট আসে ভোট যায়, পরিস্থিতি বদলায় না গ্রামবাসীদের!উপায় না পেয়ে বিক্ষোভে সামিল এলাকাবাসী