এনডিএ সাংসদদের সঙ্গে পরপর বৈঠক, লোকসভার ঘুঁটি সাজানো শুরু করে দিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)?

চব্বিশের মেগা নির্বাচনের দিকে তাকিয়ে প্রত্যেকটি রাজনৈতিক দল। সেই সূত্রে রাজনৈতিক দলগুলি লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিজেদের মতো করে শুরু করে দিয়েছে। স্বাভাবিকভাবেই বসে নেই বিজেপিও। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপি তথা এনডিএ শিবিরের দলগুলির সাংসদদের সঙ্গে বৈঠক শুরু করে দিয়েছেন।

প্রত্যেকটি সংসদ অধিবেশনে দলের সাংসদদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। গত সোমবার থেকে সেই বৈঠক ফের শুরু করেছেন তিনি। তবে এবার বিজেপির পাশাপাশি এনডিএ জোটের সাংসদদেরও বৈঠকে ডাকছেন তিনি। দিল্লির মহারাষ্ট্র সদনে সোমবারের সেই বৈঠকে তাঁদের উদ্দেশে মোদী বলেছেন,”পূর্বতন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের দুর্নীতির কথা তুলে ধরুন। নিজেদের নাম ইউপিএ ছেড়ে ‘ইন্ডিয়া’ রাখলেও তাদের দুর্নীতি ঢাকা যাবে না।” গত সোমবার দুটি বৈঠক করেছিলেন মোদী। প্রথমে উত্তরপ্রদেশের কানপুর-বুন্দেলখন্ডের চুয়াল্লিশ জন সাংসদের সঙ্গে মহারাষ্ট্র সদনে বৈঠকের পর সংসদের অ্যানেক্স ভবনে মোদী বৈঠক করেন পশ্চিমবঙ্গ, ওড়িশা ও ঝাড়খণ্ডের সাংসদদের সঙ্গে। সেখানেও দুর্নীতির বিরুদ্ধে এনডিএ সাংসদদের আওয়াজ তোলার বার্তা দেন প্রধানমন্ত্রী। আর বুধবারের বৈঠকে এনডিএ সাংসদদের প্রতি মোদীর নির্দেশ, কোনও বিতর্কে তাঁরা যেন না জড়ান। সূত্রের খবর, পরের বৈঠক হতে পারে ৮ আগস্ট।

মহারাষ্ট্র, রাজস্থান এবং গোয়ার এনডিএ শিবিরের ৭৬ জন সাংসদের দু’টি দলের সঙ্গে মোদী সেদিন বৈঠক করবেন। ৯ এবং ১০ আগস্ট গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, দমন-দিউ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির এনডিএ সাংসদদের সঙ্গে মোদীর বৈঠক হতে পারে।

প্রসঙ্গত,চলতি বছরে এনডিএ গঠনের পঁচিশ বছর পূর্ণ হয়েছে। এই পরিস্থিতিতে বিরোধীদের ‘ইন্ডিয়া’ জোটের পাল্টা প্রধানমন্ত্রী যেভাবে এনডিএ জোটের সাংসদদের সঙ্গেও নিয়মিত বৈঠক করে পরামর্শ দিচ্ছেন, তা অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। তাই লোকসভা নির্বাচনের নয় মাস আগেই লড়াইটা ‘এনডিএ’ বনাম ‘ইন্ডিয়া’ হয়ে উঠল। এই পরিস্থিতিতে রাহুল গান্ধী সাংসদ পদ ফিরে পেলে সেই লড়াইটা যে আরও জমে উঠবে তা আর বলার অপেক্ষা রাখে না।

 

আরো দেখুন:ED:’কালীঘাটের কাকু’র স্বাস্থ্য পরীক্ষার জন্য ইডিকে মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল হাই কোর্ট