স্থানীয় যুবকদের তৎপরতায় উদ্ধার বিরল প্রকৃতির হাঁস!খোঁজ মিলল ১০টি ডিমেরও!স্থানীয় যুবকদের তৎপরতায় চোরা শিকারীর হাত থেকে উদ্ধার হল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বসবাসকারী এক বিরল প্রজাতির হাঁস। পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলার ভগবানপুর ১ নং ব্লকের কোটবাড় গ্ৰাম পঞ্চায়েত এলাকার শ্যামচক গ্রাম থেকে উদ্ধার হল এই হাঁস।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক শিকারীকে দেখে স্থানীয় যুবকদের সন্দেহ হলে তারা শিকারীকে তাড়িয়ে খাল সংলগ্ন একটি পুকুরের কাছে নিয়ে যায় এবং সেখান থেকে জাল ফেলে হাঁসটিকে উদ্ধার করে তারা। তারপর খোঁজ মেলে দশটি ডিমের। বলা ভালো, সাধারণ হাঁসের তুলনায় এটি ছোট এবং অন্য রকম।

এলাকার পঞ্চায়েত সদস্য বিভাস চন্দ্র সাঁই বিষয়টি জানার পর তৎক্ষণাৎ বন দফতরে যোগাযোগ করেন এবং বন দফতরের কর্মীরা এলে, তাদের হাতে ডিম-সহ হাঁসটিকে তুলে দেওয়া হয়। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের জেলা সদস্য নিতাই চরন পাত্র। তিনি বলেন, সম্ভবত এটি Dendrocygna Javanica প্রজাতির Lesser Whistle Duck। যেটি দক্ষিণ পূর্ব এশিয়া ও ভারতবর্ষের বিভিন্ন অঞ্চলে বিশেষত আন্দামান ও নিকোবর দ্বীপে দেখতে পাওয়া যায়। ইতিমধ্যেই খেজুরীর বন বিভাগের কর্মীরা হাঁসটিকে সুস্থভাবে উদ্ধার করে নিয়ে যান এবং হাঁসটিকে কোন বনাঞ্চলে ছেড়ে দেওয়া হবে বলেও জানান বন দফতরের কর্মীরা।

 

আরো দেখুন:Narendra Modi:এনডিএ সাংসদদের সঙ্গে পরপর বৈঠক, লোকসভার ঘুঁটি সাজানো শুরু করে দিলেন মোদী?