ভরা বর্ষার দুপুরে জমিয়ে খাওয়া দাওয়া না করলে হয় নাকি! বাইরের বৃষ্টি দেখতে দেখতে বাড়িতে জমিয়ে খান ঘরে বানানো চিকেন কিমা পোলাও। কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)। সেই সিক্রেট আজ শেয়ার করবো আপনাদের সাথে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

দুই কাপ বাসমতী চাল আড়াই কাপ, আধা কেজি চিকেন কিমা, গোটা গরম মশলা,

গোটা গোলমরিচ, আধা চা চামচ গোটা জিরে, এক মাঝারি মাপের পেঁয়াজ কুচি, একটা টমেটো কুচি,

কয়েকটা কাঁচা লঙ্কা, আদা বাটা, রসুন বাটা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, আধা চা চামচ গরম মশলা গুঁড়ো,

কয়েকটা পুদিনা পাতা, স্বাদমতো লবণ, পরিমাণমতো সাদা তেল ও ঘি।

প্রণালী:

চাল ভালো করে ধুয়ে নিয়ে জলে ভিজিয়ে রাখবেন ২-৩ ঘণ্টা। কড়াইতে তেল গরম করে গোটা গরম মশলা, গোটা গোলমরিচ এবং গোটা জিরে ফোড়ন দিন। একটু নাড়াচাড়া করে নিয়ে পেঁয়াজ দিয়ে দিন।

পেঁয়াজ ভাজতে ভাজতে হালকা লালচে হয়ে এলে আদা ও রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন আদা ও রসুনের কাঁচা গন্ধ চলে গিয়েছে। এবার টমেটো কুচি, নুন ও লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

খানিকক্ষণ মশলা কষিয়ে নিন। এর সঙ্গেই চিকেন কিমা দিয়ে ভালো করে কষতে থাকুন। আঁচ কমিয়ে ঢেকে দিন। মাঝেমাঝে ঢাকনা খুলে নাড়তে থাকবেন। কিমা সেদ্ধ হয়ে এলে ভিজিয়ে রাখা চাল দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

কিছুক্ষণ নাড়াচাড়া করার পর তাতে প্রয়োজন মতো জল দিন। আগে থেকে জল গরম করে রাখলে ভালো। ঢাকনা একেবারে চেপে বসিয়ে দিন। আঁচ একেবারে কমিয়ে রান্না হতে দিন। খানিকক্ষণ পরপর ঢাকনা খুলে চেক করবেন।

১৫-২০ মিনিটের মধ্যেই জল শুকিয়ে ঝরঝরে পোলাও রান্না হয়ে যাবে। ঢাকনা খুলে ওপর থেকে ঘি, পুদিনা পাতা অথবা ধনেপাতা কুচি ছড়িয়ে ভালো করে মিশিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল চিকেন কিমা পোলাও। গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন আলু কুলচা

Image source-Boldsky

By Torsha