ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অনবদ্য শতরান করেছেন বিরাট কোহলি (Virat Kohli)। ১১টি চারের সাহায্যে তার ইনিংস ছিল ১২১। আন্তর্জাতিক ক্রিকেটে তার স্মরণীয় ৫০০ তম ম্যাচ ছাড়াও কিং কোহলি ৫ টি রেকর্ড গড়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ তম ম্যাচে এখনও পর্যন্ত কোনো ক্রিকেটার সেঞ্চুরি করতে পারেননি। দশ জন ক্রিকেটার যারা তিনটি ফরম্যাটে ৫০০ বা তার বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, কোহলি ছাড়া আর কেউই এই মাইলস্টোন ম্যাচে শতরান করতে পারেননি। বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে তার ৫০০ তম ম্যাচে সর্বোচ্চ শতরানকারী হয়েছেন। এ ক্ষেত্রে শচীন টেন্ডুলকারের (Sachin Tendulkar) রেকর্ডও ভেঙে যায়। শচীন তার ৫০০ তম ম্যাচে ৭৫ রানের সেঞ্চুরি করেছিলেন।

বিরাট রোহলির (Virat Kohli সংখ্যা ৭৬। এটি বিরাটের টেস্টিং কেরিয়ারের ২৯ তম সেঞ্চুরি। এই নিরিখে তিনি ব্র্যাডম্যানকে ছুঁয়ে ফেলেন। স্যার ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্টে ৮০টি ইনিংসে ব্যাট করে ২৯টি শতরান করেছেন। কোহলি ১১১টি টেস্টে ১৮৭টি ইনিংসে ব্যাট করে ২৯টি শতরান করেছেন। এদিকে, মাইকেল ক্লার্ক, হাসিম আমলা, কেন উইলিয়ামসনের ২৮টি শতরানের নজির শীর্ষে ছিল।

এদিন শুধু নিজের ৫০০ তম ম্যাচে শতরান করাই নয়, আর একটি রেকর্ড গড়লেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখে পাঁচ নম্বরে উঠে এলেন বিরাট (Virat Kohli)। টপকে গেলেন জ্যাক ক্যালিসকে। ৩৪,৩৫৭ রান করে শীর্ষে সচিন তেন্ডুলকর, ২৮,০১৬ রান করে দ্বিতীয় স্থানে কুমারা সঙ্গাকারা, ২৭,৪৮৩ রান করে তৃতীয় রিকি পন্টিং, ২৫,৯৫৭ রান করে চতুর্থ মাহেলা জয়াবর্ধনে। ৫১৯ ম্যাচে ২৫,৫৩৪ রান করে ৫ নম্বরে ছিলেন ক্যালিস। তাঁকে পিছনে ফেলে পাঁচে এলেন কোহলি। প্রায় ৫ বছর পর বিদেশের মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন বিরাট কোহলি। এর আগে, শেষবার তিনি বিদেশে টেস্ট সেঞ্চুরি করেছিলেন ২০১৮ সালের ডিসেম্বরে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর ঘরের মাঠে ৩টি শতরান করলেও বিদেশের মাটিতে শতরানের প্রতীক্ষার অবসান হল কোহলির।

আরও পড়ুন:Weather Update: ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

By Sk Rahul

Senior Editor of Newz24hours