শুক্রবার ডমিনিকার উইন্ডসোর পার্কে টেস্টের তৃতীয় দিনে ১৭১ রান করে যশস্বী জয়সওয়াল (Yashasvi jaiswal) আউট হন। উইন্ডসোর পার্ক টেস্টের ইতিহাসে সবচেয়ে বেশি রান করার নজির গড়লেন তরুণ ভারতীয় ওপেনার। বিদেশের মাটিতে টেস্টে সবচেয়ে বেশি রান করা ভারতের বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যানদের তালিকায় নিজের নাম তুলে ফেললেন যশস্বী ।

যশস্বী ১৭১ রান করে তৃতীয় স্থানে রয়েছেন। প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা শিখর ধাওয়ান যথাক্রমে ১৯০এবং ১৭৩ রান করেন। উইন্ডসোর পার্কে রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল ২২৯ রান করেন। যা ৪৪ বছরের পুরোনো নজির ভেঙে দিয়েছে। এশিয়ার বাইরে প্রথম উইকেট টেস্টে সর্বোচ্চ যৌথ রেকর্ড গড়েন রোহিত-যশস্বী জুটি।

যশস্বী (Yashasvi jaiswal) তৃতীয় ভারতীয় ক্রিকেটার যিনি ডমিনিকায় টেস্ট ম্যাচে ১৫০ রান ছুঁয়েছেন। এই নিরিখে তিনি শিখর ধাওয়ান ও রোহিত শর্মার সঙ্গে বসেছেন। যশস্বী অবশ্য প্রথম এবং একমাত্র এশিয়ান ক্রিকেটার যিনি উপমহাদেশের বাইরে তার প্রথম টেস্ট ম্যাচে ১৫০ রানের গন্ডি ভাঙেন। অন্য কথায়, এশিয়ার বাইরে তার প্রথম টেস্টে এশিয়ান ক্রিকেটার হিসেবে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েন যশস্বী।

যশস্বী জয়সওয়াল ভারতীয় ক্রিকেট ইতিহাসে তৃতীয় ওপেনার হিসেবে অভিষেকের টেস্টে শতরান করেছেন। এর আগে এই নজির রয়েছে শিখর ধাওয়ান এবং পৃথ্বী-শ এর ঝুলিতে। এছাড়াও, যশস্বী জয়সওয়াল (Yashasvi jaiswal) প্রথম ভারতীয় ওপেনার যিনি বিদেশের মাটিতে শতরান করলেন। শিখর ধাওয়ান এবং পৃথ্বি-শসেঞ্চুরি করলেও তা ছিল দেশের মাটিতে।

ভারতের ১৭তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক শতরান করলেন যশস্বী জয়সওয়াল। নাম লেখালেন লালা অমরনাথ, ন্ডাপ্পা বিশ্বনাথ, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র সহবাগদের তালিকায়। আর আব্বাস আলি বেইগ, সুরিন্দর অমরনাথ, প্রবীন আমরে, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র সেওয়াগ, সুরেশ রায়নার পর সপ্তম ভারতীয় হিসেবে বিদেশের মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন যশস্বী জয়সওয়াল। এর আগে কোনো ভারতীয় প্রথম জুটি প্রথম ইনিংসে প্রতিপক্ষকে ছাড়িয়ে যেতে পারেনি। ডোমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে করা ১৫০ রান টপকে গিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন যশস্বী ও রোহিত।

আরও পড়ুন:Rajarhat:খুঁটি পুজোর মধ্য দিয়ে রাজারহাট গোপালপুর সার্বজনীন দুর্গোৎসবের কাউন্টডাউন শুরু

By Sk Rahul

Senior Editor of Newz24hours