বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

এবার বাড়িতে দুর্দান্ত একটি রেসিপি (Recipe) বানিয়ে চমকে দিন সকলকে।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন দুর্দান্ত পেশোয়ারী চিকেন।

চলুন দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

এক কেজি মুরগির মাংস, গোটা গরম মশলা, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, হলুদ গুঁড়ো,

গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আদা ও রসুন বাটা, পরিমাণমতো সর্ষে তেল, পরিমাণমতো ঘি,

জয়িত্রী, গোটা শাহী জিরা, পেঁয়াজ কুচি, এক ইঞ্চি আদা, কয়েক কোয়া রসুন, কয়েকটা কাঁচা লঙ্কা,

২টো টম্যাটো, কাজুবাদাম, টক দই, জায়ফল ও জয়িত্রী গুঁড়ো।

প্রণালী:

মুরগির মাংস ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। মাংসতে গোলমরিচ গুঁড়ো, আদা ও রসুন বাটা, নুন, হলুদ মাখিয়ে ১৫ মিনিট ম্যারিনেটের জন্য রাখুন। পেঁয়াজ, আদা, রসুন এবং কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে নিন। টমেটো টুকরো করে কেটে নিন। কাজু বাদাম মিহি করে পেস্ট করে নিন।

কড়াইয়ে সর্ষে তেল গরম করে গোটা গরম মশলা, জয়িত্রী, শাহী জিরা ফোড়ন দিন। ফোড়ন একটু নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হয়ে এলে তাতে দিয়ে দিন পেঁয়াজ-আদা-রসুন বাটা। মশলা কষাতে থাকুন। কাঁচা গন্ধ চলে গেলে চিকেন দিয়ে দিন। সঙ্গে নুন ও চিনি দেবেন।

টমেটো একটু নরম হয়ে এলে চিকেন দিয়ে দিন। কম আঁচে মিনিট দশেক ঢাকা দিয়ে মাংস সিদ্ধ হতে দিন। অন্য একটি ফ্রাইং প্যানে দুই টেবিল চামচ ঘি গরম করুন। তাতে গরম মশলা গুঁড়ো, জায়ফল এবং জয়িত্রী গুঁড়ো দিয়ে একটু নাড়াচাড়া করুন।

খেয়াল রাখবেন যাতে মশলা যেন পুড়ে না যায়। এতে দিয়ে দিন টক দই ও কাজুবাদাম বাটা। প্রয়োজনে সামান্য জল দিন। মশলা ভাল করে কষাতে থাকুন। তেল ছেড়ে এলে এতে মাংস দিয়ে দিন। ফের কষান।

দইয়ের মিশ্রণ যেন মাংসে পুরোপুরি মিশে যায়। পেশোয়ারী চিকেন সাধারণত একেবারে কষা হয়। তবে একটু গ্রেভি চাইলে এতে সামান্য গরম জল দিয়ে ফুটিয়ে নিতে পারেন। পোলাও, ফ্রায়েড রাইস, রুটি, পরোটা, ভাত, যে কোনও কিছুর সঙ্গেই চোখ বুজে খেয়ে ফেলা যায় এই পদ।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন পিৎজা

ছবি: গুগল

By Torsha