বলিউডের অন্যতম জনপ্রিয় নায়িকা হলেন কাজল (Kajol)। কেরিয়ারের শীর্ষে থাকাকালীন বিয়ে করেন তিনি। এরপর একপাশে সন্তান ও স্বামী নিয়ে সুখে সংসার করেছেন, তেমনই নিজের কেরিয়ারেও এগিয়ে গেছেন। তবে তার জীবনের সবথেকে বড় সাপোর্ট সিস্টেম হিসেবে তিনি নিজের পরিবারের কথা বলেছেন।

তিনি বলেন তার মেয়ে হওয়ার পর তার শাশুড়ি মাই বলেন আবার কাজে ফিরে যেতে। সম্প্রতি কাজলের নতুন ওয়েব সিরিজ দ্য ট্রায়াল (The Trial) নিয়ে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি নিজের ব্যক্তিগত জীবন আবারও সকলের সামনে আনলেন।

কাজল বলছেন, ‘আমি একটা অসাধারণ পরিবার পেয়েছি। সবাই আমার জীবনের প্রত্যেক পদক্ষেপে ভীষণভাবে সমর্থন করেছে। আমার মনে আছে, বিয়ের পরে, নায়সার জন্মের পরে, আমার শাশুড়িমাই প্রথম মানুষ ছিলেন, যিনি আমায় বলেছিলেন লাইটস, ক্যামেরা, অ্যাকশনের জগতে ফিরতে।

উনি বলেছিলেন, নায়সাকে বড় করা নিয়ে ভাবতে হবে না, ওর জন্য আমরা সবাই আছি। আমার স্বামী, অজয় নিজের কাজের সময় ঠিক করার সময় আমার সুবিধা, অসুবিধার কথা মাথায় রাখত।

আমার যদি বাইরে শ্যুট থাকত, অজয় বাইরে কাজ নিত না। আবার ওর বাইরে যাওয়া থাকলে আমিও সেটাই করতাম।একে অপরের মধ্যে সেই বোঝাপড়াটা ছিল আমাদের।’

তিনি আরও বলেন, ‘যখন শ্যুটিংয়ে বাইরে যেতাম, সবসময় সন্তানদের জন্য চিন্তা থাকত। আমার মা তখন আমায় বুঝিয়েছিলেন, বেশি ছবিতে কাজ করার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ, ভাল ছবিতে কাজ করা।

ঠিক একইভাবে সন্তানের সঙ্গে বেশি সময় কাটানোর চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ যেটুকু সময় পাওয়া যাচ্ছে, সেটা ভাল করে কাটানো। যদি দিনে ১০ মিনিটও সন্তানদের সঙ্গে কাটানোর সুযোগ পাও, সেটা নির্ভেজাল হোক।

সেখানে কোনও ফোন কল, কোনও টিভি, কোনও কাজ থাকবে না। শুধু সন্তানদের সঙ্গে বসো, বলো… ‘কেমন আছো তুমি? আমার সঙ্গে কথা বলো, আমার দিকে তাকাও। মনের যা যা কথা আছে, যা যা বলতে ইচ্ছা করছে সব বলো। শোনার জন্য রয়েছি তো আমি’।

বাবা-মা হিসেবে এর চেয়ে ভাল শিক্ষা আর কেউ দিতে পারত বলে আমার মনে হয় না।’

আরো পড়ুন: Rudranil Ghosh:পঞ্চায়েত নির্বাচনের প্রচারে তৃণমূলকে কবিতার ভাষায় আক্রমণ অভিনেতা রুদ্রনীল ঘোষের!দিলেন মানুষের পাশে থাকার বার্তাও

Image source-Google

By Torsha