ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। তার জায়গায় প্রথমবার দলে ডাক পেয়েছেন তরুণ যশস্বী জসওয়াল। কিন্তু গত ৩ বছর ধরে বিরাট কোহলি ও তার গড় একই অবস্থানে পূজারা কেন? এবার এমনই প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া (Akash Chopra)।

চোপড়া সম্প্রতি তার ইউটিউব চ্যানেলে ভারতের শীর্ষ ব্যাটসম্যানদের ব্যাটিং গড় তুলে ধরেছেন। সেখানে তিনি বলেন, গত তিন বছরে কোহলি ও পূজারার গড় ২৯.৬৯। দেশের মাটিতে সবচেয়ে বেশি খেলেছেন পূজারা। যদিও গত বছর তাকেও দল থেকে বাদ দেওয়া হয়েছিল। তবুও, তিনি ২৮ টি খেলায় ১৪৫৫ পয়েন্ট অর্জন করেছেন। অন্যদিকে কোহলি ২৫ ম্যাচে ১২৭৭ রান করেছেন।

আকাশ চোপড়া (Akash Chopra) এই তথ্য তুলে ধরে বলেছেন, “তাহলে পূজারাকে বাতিল করার সিদ্ধান্তটি কি সঠিক ছিল? আমি কোনো মতামত দিচ্ছি না। আমি শুধু গত তিন বছরে কিছু ব্যাটসম্যানের টেস্ট পারফরম্যান্সের পরিসংখ্যান উপস্থাপন করছি। রোহিত শর্মার ১৮ ম্যাচে গড় ৪৩ রান। শুভমান গিল ১৬ ম্যাচে ৩২ রান করেছেন। কেএল রাহুল ১১ ম্যাচে ৩০ গড়ে রান করেছেন। সেখানে পূজারার ২৮ ম্যাচে গড় ২৯। তার মানে কোহলি এবং পূজারার গড় সমান। শুধু পার্থক্য হল যে কোহলির চেয়ে পূজারা আরও তিনটি ম্যাচ খেলেছেন। অথচ ২০ ম্যাচে সবচেয়ে খারাপ অজিঙ্কা রাহানের গড় ২৬.৫০।”

রাহানে ওয়েস্ট ইন্ডিজ সফর দলের সহ-অধিনায়কের দায়িত্বও পালন করেছেন। সেখানেও দলে রাখা হয়নি পূজারাকে। বাদ পড়ার পরে সোশ্যাল মিডিয়ায় পূজারা নিজের অনুশীলনের একটি ভিডিও শেয়ার করেছেন। তার আবেগঘন ভিডিও ক্রিকেটপ্রেমীদের মন কেড়েছে। আর তার মধ্যেই পরিসংখ্যান তুলে ধরে আকাশ চোপড়া বোঝাতে চেয়েছেন, নির্বাচকদের এহেন সিদ্ধান্ত বিতর্কের অতীত নয়।

আরও পড়ুন:Weather Update: আজ উত্তর থেকে দক্ষিণবঙ্গ জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টি

By Sk Rahul

Senior Editor of Newz24hours