দেশের প্রথম Artificial Intelligence শহর হবে লখনউ, জানিয়েছেন যোগী আদিত্যনাথ (Yogi)।

উত্তরপ্রদেশের পরিস্থিতি নিয়ে একটি সমীক্ষা করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই বৈঠকেই এআই নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানান তিনি।

আগামী ৫ বছরে ট্রিলিয়ন ডলারের অর্থনীতি তৈরি হবে বলেও মন্তব্য করেছেন যোগী। পাশাপাশি প্রশাসনিক ক্ষেত্রে স্বচ্ছতা আনতে প্রযুক্তির ব্যবহার করা হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

অর্থনীতিকে মজবুত করতে সিদ্ধান্ত নেওয়ার কথাও আধিকারিকদের জানান যোগী (Yogi) । ক্ষুদ্র এবং মাঝারি শিল্পকে বিশেষ গুরুত্ব দিচ্ছে উত্তরপ্রদেশ সরকার। এই সমস্ত শিল্পের সঙ্গে যুক্তদের জন্যে আরও যোজনা পরিকল্পনার কথাও বলেও যোগী।

উত্তরপ্রদেশের বড় শহরগুলির বিভিন্ন সেক্টরকেও ডেভেলোপমেন্ট করা যাবে বলে জানিয়েছেন তিনি। পর্যটন, কৃষি, আইটি, উৎপাদন এবং আইটিইএসে কোর সেক্টর বলেও জানিয়েছেন তিনি।

এছাড়াও শহরগুলির উন্নয়ন, শিক্ষা, এনার্জি, স্বাস্থ্য এবং ফুড প্রসেসিংয়ের দিকে ফোকাস করাটাও প্রয়োজনীয় বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সমস্ত রেকর্ড তুলে রাখার ক্ষেত্রে বেশি করে প্রযুক্তির ব্যবহারের কথা জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, Artificial intelligence আধুনিক একটি প্রযুক্তি। অনেক ক্ষেত্রে মানুষের কাজ এই প্রযুক্তির মাধ্যমেই করে ফেলা সম্ভব হচ্ছে।