ফের খড়গপুর আইআইটির (IIT Kharagpur) ছাত্রাবাসে ভিন রাজ্যের রহস্য মৃত্যু! কেন বারবার আইআইটির ছাত্রাবাসের ভেতর ছাত্র-র মৃত্যু ঘটছে? উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, মৃত ওই ছাত্রের নাম সূর্য দীপেন। বয়স ২২ বছর। খড়্গপুর আইআইটিতে ১ বছরের জন্য সামার ভ্যাকেশন ইন্টার্নশীপ করতে এসেছিল তিরুবন্তপুরমের ওই বাসিন্দা। ঐ ছাত্র গত ২০-২২ দিন ধরে খড়্গপুর আইআইটি-র আর.কে হলে ছিলেন। তবে, বুধবার রাতে হঠাৎ করে রুমের মধ্যেই অসুস্থ বোধ করেন তিনি। এরপর তার রুমমেটের সহযোগিতায় তাকে আইআইটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং সেখানেই চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। এরপর বিকেল ৪টে নাগাদ ওই ছাত্রের মৃতদেহ মেদিনীপুর মেডিক্যালে আনা হয় ময়নাতদন্তের জন্য।

তবে এই প্রথম নয়, এর আগে ২০২২ সালের ১৪ই অক্টোবর খড়গপুর আইআইটি ক্যাম্পাসের একটি ছাত্রাবাস থেকে ফয়জল আহমেদ নামের এক ছাত্রের দেহ উদ্ধার করা হয়। বছর ২৩-এর ওই যুবক আইআইটি-র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন। ঘটনাটি র‌্যাগিংয়ের কারণে বলে অভিযোগ ওঠে সে সময়। এরপর মৃত ছাত্রের বাবা-মা সঠিক তদন্ত চেয়ে কোর্টের দ্বারস্থ হন। আর আবারও সেই একই ঘটনা! বাংবার ছাত্রের এমন রহস্য মৃত্যুকে ঘিরে ফের প্রশ্নের মুখে খড়গপুর আইআইটি শিক্ষা প্রতিষ্ঠান। এদিকে, শুক্রবার সকালে সূর্য দীপেনের মৃতদেহের ময়নাতদন্ত সম্পূর্ণ হলে, মৃতদেহটি মেদিনীপুর মেডিকেল কলেজের মর্গে রাখা হয়। তার পরিবারের লোকজন আসলে তাদের হাতে তুলে দেওয়া হবে বলেই হসপিটাল সূত্রে জানা গিয়েছে।