খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ডালমা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ :

এক কাপ মুগ ডাল, আধা কাপ অড়হর ডাল, ১/৩ কাপ ছোলার ডাল, একটা বেগুন, অর্ধেক কুমড়ো, একটা টমেটো,

একটা আলু, কয়েকটা বিনস, একটা গাজর, ১-২টো গাঠি কচু, নুন, হলুদ গুঁড়ো, ২টো তেজপাতা, পেঁয়াজ কুচি,

কয়েকটা কাঁচা লঙ্কা, আদা বাটা, শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, গোটা জিরে, দারুচিনি, ছোটো এলাচ,

পাঁচফোড়ন, লঙ্কা গুঁড়ো, ধনে পাতা কুচি।

প্রণালী:

গ্যাসে কড়াই গরম করে চারটে শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, ২ চা চামচ গোটা জিরে, ২-৩টে দারুচিনি এবং দু’টো ছোটো এলাচ শুকনো খোলায় একটু নেড়ে নিন। তারপর এই মশলাগুলি একসঙ্গে মিক্সিতে গুঁড়ো করে নিন। মুগ ডালও গরম কড়াইতে একটু ভেজে নিন। ডালের রঙ হালকা পরিবর্তন হলে আঁচ নিভিয়ে দিন।

ওই মুগ ডালের মধ্যেই অড়হর ডাল, ছোলার ডাল মেশান। এবার এই মেশানো ডাল জলে ধুয়ে নিন ভাল করে। প্রেশার কুকারে ডাল সেদ্ধ করতে বসান। তবে এখন ঢাকনা চাপাবেন না। সব সবজির খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। জলে ধুয়ে নেবেন ভাল করে।

ডাল ফুটতে শুরু করলে সবজিগুলো কুকারে দিয়ে দিন। এর সঙ্গেই নুন, হলুদ, তেজপাতা, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, আদা বাটা দিয়ে ভাল ভাবে মিশিয়ে দিন। এবার কুকারের ঢাকনা লাগিয়ে সেদ্ধ হতে বসান। দু’টো সিটি দিয়ে গ্যাস বন্ধ করে দিন। ১০ মিনিট পর কুকারের ঢাকনা খুলে হাতা দিয়ে একবার নেড়েচেড়ে নিন। গ্যাসে কড়াই বসিয়ে সর্ষে তেল গরম করুন।

এতে ৪টে শুকনো লঙ্কা, ২ টেবিল চামচ পাঁচফোড়ন দিয়ে ভাল করে ভেজে নিন। এর সঙ্গে ১ চা চামচ লঙ্কা গুঁড়ো মিশিয়ে ডালে ঢেলে দিন। ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ডালমার জন্য তৈরি করা মশলাও ডালে দিয়ে দেবেন। সবকিছু হাতা দিয়ে মিশিয়ে নিন ভাল করে। ব্যস, তৈরি হয়ে গেলে ডালমা! গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু আলুর পকোড়া

Image source- Google

By Torsha