বিশ্বকাপে (ICC World Cup) অংশগ্রহণের আগে পাকিস্তান তাদের প্রথম পছন্দের কেন্দ্র ঘোষণা করেছিল। তাদের সুপারিশের ভিত্তিতে ভারতীয় বোর্ড একটি সময়সূচি তৈরি করে আইসিসির কাছে জমা দেয়। কিন্তু সূচির প্রথম খসড়া দেখে বেঁকে বসেছে পিসিবি (PCB)। তারা দাবি করেছেন, শক্তির তোয়াক্কা না করেই সূচি তৈরি হয়েছে। পাকিস্তান বোর্ড অন্তত দুটি ম্যাচের জন্য কেন্দ্র পরিবর্তনের দাবি জানিয়েছে।

তবে বিসিসিআই (BCCI) স্পষ্ট করেছে যে, পর্যাপ্ত কারণ ছাড়া বিশ্বকাপের ভেন্যু পরিবর্তন করা যাবে না। পাক বোর্ডের কোন ম্যাচগুলো নিয়ে আপত্তি? বিসিসিআই-এর তৈরি প্রাথমিক খসড়া অনুযায়ী চেন্নাইয়ে আফগানিস্তানের মুখোমুখি হবে পাকিস্তান। এছাড়া বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবেন বাবর আজম। প্রসঙ্গত, তালিকা তৈরির আগে কিছু পছন্দের কেন্দ্রের নাম ঘোষণা করেছিল পাক বোর্ড। এর মধ্যে রয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালোর। এ কথা মাথায় রেখেই এই দুই কেন্দ্রে পাকিস্তানের দুটি করে ম্যাচ রাখা হয়েছে।

পাকিস্তান এই খসড়া সময়সূচী দেখে বেকে বসেছে। তাদের দাবি, চেন্নাইয়ের চিপক স্টেডিয়াম বরাবরই স্পিন-সহায়ক। সেই উইকেটে আফগানিস্তানের বিপক্ষে খেলতে চায়নি পাকিস্তান। কারণ আফগানিস্তান দলে রশিদ খান ও নূর আহমেদের মতো শক্তিশালী স্পিনার রয়েছে। কিন্তু জানি না কেন বেঙ্গালুরুতে ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের মুখোমুখি হতে চায়না পাকিস্তান। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি চেন্নাইয়ে এবং আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বেঙ্গালুরুতে আয়োজন করতে বলেছে পাকিস্তান বোর্ড।

বিসিসিআইও পাকিস্তানের এই দাবি নিয়ে সরব হয়েছে। প্রোটোকল মেনেই অন্যান্য দেশগুলিকে সূচি প্রসঙ্গে মতামত দিতে বলা হয়েছিল, বোর্ড সূত্রে জানা গেছে। যদি গুরুতর বিষয়ে কেন্দ্রের কথা বলা হয় তাহলে অবশ্যই তদন্ত করা উচিত। যেভাবে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচটি ধর্মশালা থেকে কলকাতায় স্থানান্তরিত হয়েছিল। তবে দলের শক্তির ওপর ভিত্তি করে শিডিউল করতে গেলে কঠিন হবে। অন্যদিকে আহমেদাবাদে পাকিস্তান খেলবে কিনা সে সিদ্ধান্তও সরকারের ওপর চাপিয়ে দিয়েছে পাকিস্তানি বোর্ড।

আরও পড়ুন:Weather Update: সপ্তাহ শুরুতেই বৃষ্টির শুরু কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলায় জেলায়!

By Sk Rahul

Senior Editor of Newz24hours