কাল (Panchayat Election) পঞ্চায়েত মামলার শুনানি সম্পন্ন হয়েছে। অনুমান করা হচ্ছিল, এদিন রায়দান স্থগিত রাখা হয়েছে কারণ আজ অর্থাত্‍ মঙ্গলবার এই মামলার রায় ঘোষণা হবে।

জানা যাচ্ছে, তা হচ্ছে না। জানা গেছে, আগামীকালের জন্য কলকাতা হাইকোর্টের নিয়মিত তালিকায় নেই এই পঞ্চায়েত মামলা। সেই কারণেই এই মামলা নিয়ে কোনও সিদ্ধান্ত নেবে না আদালত। তবে চলতি সপ্তাহে কবে রায়দান হবে সেই ব্যাপারে এখনও নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

তবে পঞ্চায়েত ভোট পিছনোর একটা আভাস মিলেছে। অনুমান করা হচ্ছে, কমপক্ষে ৬ দিন পিছতে পারে ভোট। মনোনয়ন জমা দেওয়ার জন্য দুদিন বাড়তি সময় পেতে পারেন সম্ভাব্য প্রার্থীরা। এমন সিদ্ধান্ত নিতে পারে নির্বাচন কমিশন।

পঞ্চায়েত মামলার (Panchayat Election) প্রথম দফার শুনানিতে হাইকোর্টের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় বাহিনী যদি মোতায়েন করা হয় তাহলে তারা রাজ্য পুলিশের সঙ্গে সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ভোট নিরাপত্তার দায়িত্ব পালন করতে পারবে।

পঞ্চায়েত মামলার শুনানিতে বিচারপতি একটা বিষয় স্পষ্ট করেছেন যে, আদালত কোনও রাজনৈতিক দল নিয়ে চিন্তিত নন। বরং তাদের চিন্তা ভোটারদের নিয়ে। তারা যাতে সুষ্ঠুভাবে ভোট দান প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেন।