বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন মাছের চপ। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

২৫০ গ্রাম মাছের ফিলেট

২ টা ডিম

২ চা চামচ রসুন বাটা

১ টেবিল চামচ আদা বাটা

৬ টি কাঁচা মরিচ

২ কাপ পেঁয়াজ

৩ চা চামচ হলুদ

২ চা চামচ গরম মসলার গুঁড়া

১/২ মাঝারি আদা

২ কাপ আলু

১ কাপ বিস্কুট বা পাউরুটির গুড়া ( ব্রেড-ক্রাম্প )

১ কাপ তেল

২ চা চামচ লাল মরিচের গুঁড়া

ধনিয়া পাতা

লবণ ( স্বাদমতো )

১ চা চামচ জিরা বাটা

প্রণালী:

প্রথমে মাছের ফিলেটগুলো ভালোমতো ধুয়ে মাছের গায়ে হলুদ ও লবণ লাগিয়ে নিন। ৫ মিনিটের জন্য সিদ্ধ করতে দিন। এরপর চুলা থেকে নামিয়ে জল ঝরিয়ে মাছের কাটা বেছে ঝুরি করে নিন। একটি কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ দিয়ে সোনালি রং না হাওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এর মধ্যে আদা-রসুন বাটা ও কুচি করা আদা দিয়ে ২-৩ মিনিট আবারো ভাজতে থাকুন। এরপর সিদ্ধ করা মাছ দিয়ে ৫ মিনিট নাড়তে থাকুন।

এরপর আগে থেকে লবণ দিয়ে মাখানো আলু ভর্তা মাছের মধ্যে দিয়ে ভালো করে নেড়ে নিন। এর মধ্যে গরম মসলার গুঁড়া, লাল মরিচের গুঁড়া, জিরা, হলুদ, কাঁচা মরিচ ও ধনিয়া পাতা কুচি দিয়ে ৫ মিনিটের মতো নেড়ে আঁচ নিভিয়ে ঠান্ডা করে নিন। শিশুরা ঝাল খেতে না চাইলে মরিচের পরিমাণ কমিয়ে দিন।

এখন মাছের চপ যেকোনো আকারের বানাতে পারেন (গোল,লম্বা)। এরপর ব্রেড-ক্রাম্প লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। পাশাপাশি একটি বাটিতে ২টি ডিম,জল ও লবণ দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এরপর চপ গুলি ডিমের মধ্যে ঢুবিয়ে আবার ব্রেড-ক্রাম্প লাগিয়ে ১৫-৩০ মিনিট ফ্রিজে রেখে দিন।

এখন কড়াইয়ে তেল গরম করে চপগুলো সোনালি রঙ করে ভেজে নিন। এরপর নামিয়ে সস, মেয়োনিজ বা চাটনি দিয়ে পরিবেশন করুন।

আরো পড়ুন: Dimple Kapadia: নানাকে জঘন্য লাগে ডিম্পলের, কিন্তু কেনো?

Image source-Boldsky

By Torsha