বৃহস্পতিবার রাতে ওড়িশারই খারিয়ার রোড স্টেশনে অল্পের জন্য বড় বিপর্যয় এড়াল দুর্গ-পুরী এক্সপ্রেস (Puri Express)। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ, ১৮৪২৬ দুর্গ-পুরী এক্সপ্রেসের এসি কামরায় আগুন লেগে যায়।

সেই সময় ট্রেনটি ওড়িশার নোয়াপাড়া জেলার খারিয়ার রোড স্টেশনের কাছে ছিল। জানা গিয়েছে, আগুন লাগে ট্রেনের বি৩ কামরায়। কেউ একজন অ্যালার্ম চেইন টেনেছিলেন।

কিন্তু, তারপরও ট্রেনটি ব্রেক না লাগাতেই এই ঘটনা ঘটে। ব্রেকগুলি সম্পূর্ণভাবে মুক্তি না পাওয়ায়, ঘর্ষণের কারণে ব্রেক প্যাডগুলিতে আগুন ধরে যায় বলে জানিয়েছেন রেলকর্তারা।

এই ঘটনার ফলে কারও কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কারণ আগুন শুধুমাত্র ব্রেক প্যাডেই দেখা গিয়েছিল। সঙ্গে সঙ্গে ট্রেনটি সেখানেই থামিয়ে দিয়ে আগুন নেভানোর কাজ করা হয়।

প্রায় ঘণ্টাখানেক দাঁড়িয়ে থাকতে হয় ট্রেনটিকে। সমস্যা দূর হলে, রাত ১১টায় ফের যাত্রা শুরু করে দুর্গ-পুরী এক্সপ্রেস (Puri Express)।

এর আগে ৭ই জুন, ওড়িশার জজপুর কেওনঝার রোড রেলওয়ে স্টেশনে একটি পণ্যবাহী ট্রেনের তলায় পড়ে ছয় রেল-শ্রমিক নিহত এবং আরও দুইজন গুরুতর আহত হন। ভারি বৃষ্টির কারণে ওই শ্রমিকরা মালগাড়িটির নীচে আশ্রয় নিয়েছিলেন। আচমকা দাঁড়িয়ে থাকা মালগাড়িটি বাতাসের প্রবল ধাক্কায় গড়াতে শুরু করেছিল।

রেলের এক মুখপাত্র জানিয়েছিলেন, আচমকা ঝড়-বৃষ্টি এবং প্রবল বজ্রপাত শুরু হয়েছিল। ওই শ্রমিকরা সেই সময় রেলওয়ের সাইডিংয়ে কাজ করছিলেন। সেখানে একটি পণ্যবাহী ট্রেন দাঁড়িয়েছিল। শ্রমিকরা সেটির নীচে আশ্রয় নিয়েছিলেন।