রুতুরাজ গায়কোয়াড় ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে অনুপস্থিত থাকবেন, তবে কোনো ইনজুরির কারণে নয়। বিয়ে করতে চলেছেন ভারতের প্রতিশ্রুতিশীল তরুণ ক্রিকেটার। তার জায়গায় পা রাখছেন যশস্বী জসওয়াল (Yashasvi Jaiswal), যিনি চলতি আইপিএল মরসুমে দুর্দান্ত ফর্মে রয়েছেন।

রুতুরাজ (Ruturaj Gaikwad) ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি চেয়েছেন। আগামী ৩ জুন তার বিয়ে। যদিও রুতুরাজ তার বিয়ের পরপরই ৫ই জুন ইংল্যান্ডে দলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। তবে, বোর্ড কর্মকর্তারা গুরুত্বপূর্ণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মাত্র দুই দিন আগে তার দলে যোগ দেওয়ার প্রস্তাবে সম্মতি দেননি। তাই রুতুরাজের পরিবর্তে যশস্বীকে দলে নিল বিসিসিআই এবং রোহিত শর্মাদের সাথে স্ট্যান্ড-বাই প্লেয়ার হিসেবে থাকবেন।

যশস্বীর অন্তর্ভুক্তি চলতি আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, একটি সেঞ্চুরি এবং পাঁচটি অর্ধশতক সহ ১৪ ম্যাচে ৬২৫ রান করেছেন। যাইহোক, জাতীয় নির্বাচকরা শুধুমাত্র যশস্বীর আইপিএল পারফরম্যান্সের উপর ভিত্তি করে তাদের সিদ্ধান্ত নেয়নি, তবে প্রথম-শ্রেণীর ক্রিকেটে তার রেকর্ডও বিবেচনা করেন। যেখানে তিনি ১৫ ম্যাচে ১৮৪৫ রান করেছিলেন। এছাড়াও ২০২২-২৩ মরশুমে রঞ্জি ট্রফিতে পাঁচটি ম্যাচে ৩১৫ রান করেছেন যশস্বী।

সোশ্যাল মিডিয়ায় অসংখ্য ভক্তদের মধ্যে আলোচনার বিষয় হয়ে উঠেছেন রুতুরাজ। ইনজুরির কারণে আগে থেকেই বেশ কয়েকজন ক্রিকেটারকে ভারতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছে, যার মধ্যে তিন তারকা খেলোয়াড়, জাসপ্রিত বুমরাহ, কেএল রাহুল এবং ঋষভ পন্ত।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ঘোষণা করেছে যে ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী ৯ টি দলের মধ্যে ৩১ কোটি টাকারও বেশি অঙ্ক ভাগ করে দেওয়া হবে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের বিজয়ী হওয়ার জন্য একাধিক টিম একজন অপরজনের বিরুদ্ধে সিরিজ ও ম্যাচ খেলেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের বিজয়ী নির্ধারণ করা হবে ৭ই জুন, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে লন্ডনের ওভালে একে অপরের বিরুদ্ধে খেলবে।

আরও পড়ুন:Birbaha Hansda: বীরবাহা হাঁসদার গাড়িতে হামলার তদন্তে সিআইডি, গ্রেপ্তার আরও ১

By Sk Rahul

Senior Editor of Newz24hours