গরমে এখন প্রায় সকলেরই হাসফাঁস অবস্থা। এখনই বাইরে বেরোলে সূর্যের তাপে প্রাণ ওষ্ঠাগত হয়ে যাচ্ছে। তাই এবার আপনাদের শেখাবো এক রেসিপি (Recipe), যা আপনারা সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারবেন।এরকম গরমের দিনে অতিথির শেষ পাতে দিন ঘরে বানানো তালশাঁসের পায়েস। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

মাঝারি নরম তালশাঁস ১০টি, কালিজিরা বা চিনিগুঁড়া চাল ২ টেবিল চামচ, তরল দুধ ১ লিটার, চিনি স্বাদমতো, এলাচিগুঁড়া ১ চা–চামচের পাঁচ ভাগের এক ভাগ, পেস্তাবাদামের কুচি সাজানোর জন্য।

প্রণালি:

তালশাঁস ছিলে কিউব করে কেটে রাখতে হবে। চাল ধুয়ে ঘণ্টাখানেক জলে ভিজিয়ে রাখতে হবে। পাত্রে দুধ নিয়ে তা চুলায় কম আঁচে জ্বালে বসাতে হবে। দুধ একবার ফুটে উঠলে ভিজিয়ে রাখা চাল জল ঝরিয়ে হাত দিয়ে হালকা করে কচলে আধ ভাঙা করে দিতে হবে। এবার চাল সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। বারবার নেড়ে দিতে হবে, যাতে প্যান বা হাঁড়ির তলায় লেগে না যায়। চাল সেদ্ধ হয়ে থকথকে হয়ে এলে এতে চিনি, এলাচিগুঁড়া আর কিউব করে কেটে রাখা তালশাঁস মিশিয়ে দিতে হবে। চিনি গলে গেলেই নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে ঠান্ডা করে নিতে হবে। ওপরে কিছু কিউব করে কাটা তালশাঁস ও পেস্তাবাদামকুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে হবে।

আরো পড়ুন: Recipe: গরমের দিনে অতিথি আপ্যায়ন করুন ঘরে বানানো চকলেট মোল্ড পুডিং

Image source-Google

By Torsha