খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন চাল ও বাঁধাকপির দুর্দান্ত পরোটা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

চাল ও বাঁধাকপি

তেল

নুন

গোটা সর্ষে

গোটা জিরে

তিল

কাঁচালঙ্কা কুঁচি

রসুন কুঁচি

কারি পাতা

রেড চিলিফ্লেক্স

টমেটো কুঁচি

বাঁধাকপি কুঁচি

গাজর কুঁচি

ক্যাপসিকাম কুঁচি

পেঁয়াজ কুঁচি

ধনেপাতা কুঁচি

গোলমরিচ গুঁড়ো

প্রণালী :

প্রথমে এক কাপ চাল ২-৩ মিনিট মতো ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর তিন ঘণ্টা চালটিকে ভিজিয়ে রাখতে হবে। এরপর জল ফেলে দিয়ে চালটিকে ১/২ কাপ জল মিক্সিতে দিয়ে পেস্ট বানিয়ে একটি বাটিতে ঢেলে নিতে হবে।

এরপর একটি আলুকে ছেঁচে জলের মধ্যে দিয়ে আলাদা করে রাখতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে তার মধ্যে ১/২ চা চামচ গোটা সরষে,১/২ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ তিল দিয়ে কয়েক সেকেন্ডের জন্য ভালোভাবে ভেজে নিতে হবে।

এরপর একে একে ১ চা চামচ কাঁচা লঙ্কা কুঁচি, ১ চা চামচ রসুন কুঁচি ও‌ ১০টি মতো কারি পাতা দিয়ে আবারো কিছুক্ষণ ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে ১/২ চা চামচ রেড চিলি ফ্লেক্স দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে‌ গ্যাস বন্ধ করে মশলাটিকে হালকা ঠান্ডা করে নিতে হবে।

এরপর সম্পূর্ণ মসলাটিকে আগে থেকে তৈরি করা চালের ব্যাটারটির মধ্যে দিয়ে দিতে হবে। এরপর একে একে তার মধ্যে স্বাদমতো নুন, ১/৪ চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালোভাবে মিক্স করে নিতে হবে।

এরপর গাজর কুঁচি, টমেটো কুঁচি বাঁধাকপি কুঁচি ধনেপাতা কুঁচি পেঁয়াজ কুঁচি , ক্যাপসিকাম কুঁচি ও আগে থেকে চেঁচে রাখা আলু দিয়ে ভালোভাবে ব্যাটারটিকে মিক্স করতে হবে।

ব্যাটারটি ভালোভাবে তৈরি হয়ে গেলে একটি ফ্রাইং প্যানে তেল ছড়িয়ে তার চারদিকে একটি চামচের সাহায্যে ব্যাটারটিকে ভালোভাবে ছড়িয়ে দিতে হবে। উপর দিয়ে সামান্য পরিমাণ তেল ছড়িয়ে ২ মিনিট ঢাকনা বন্ধ করে রান্না করে নিতে হবে।

একটি দিক ভালোভাবে রান্না হয়ে গেলে কড়াইয়ের ঢাকনা খুলে অপর দিকটি একইভাবে সামান্য তেল ছড়িয়ে ১-২ মিনিট রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু এই রেসিপিটি।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন মিক্সড ফ্রুট চাটনি

Image source- Google

By Torsha