প্রায় চার মাস পর বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ফিরলেন গৌতম আদানি (Gautam Adani)। মঙ্গলবার, আদানি গ্রুপের সম্পদ এক ধাপে ৪০০ কোটি ডলাররেরও বেশি বেড়েছে। এই কারণে, তিনি বিশ্বের শীর্ষ ২০ জন ধনী ব্যক্তিদের মধ্যে ফিরে এসেছেন। বর্তমানে তিনি ১৮ তম স্থানে রয়েছেন। প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশিত হওয়ার পর ধনী তালিকা থেকে ছিটকে গিয়েছিলেন আদানি (Gautam Adani)।

কিভাবে অল্প সময়ের মধ্যে আদানি গ্রুপের সম্পদ এত বেড়েছে তার একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে হিন্ডেনবার্গ। তার জেরেই হু হু করে আদানির সম্পদের পরিমাণ কমতে থাকে। পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালের সেপ্টেম্বরে আদানি বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি ছিলেন। কিন্তু তার আদানি গ্রুপ বছরের শুরু থেকে ৫৬০০ কোটি ডলারেরও বেশি সম্পদ হারিয়েছে।

ভারতীয় ধনকুবের ধীরে ধীরে আবার ঘুরে দাঁড়াচ্ছেন। কয়েকদিন আগেই আদানি গোষ্ঠীকে ক্লিন চিট দিয়েছে সুপ্রিম কোর্টের (Supreme Court) কমিটি। প্যানেলের মতে, আদানি গোষ্ঠী শেয়ার বাজারে প্রভাব ফেলতে চাইছিল না। সম্প্রতি GQG পার্টনার্স আদানি গ্রুপের সংস্থাগুলিতে তাদের শেয়ার প্রায় ১০% বাড়িয়েছে। প্রবীণ বিনিয়োগকারী রাজীব জৈনের নেতৃত্বাধীন GQG Partners LLC আগামী দিনে সংস্থার ফান্ড রেইজিংয়েও অংশ নেবে। রাজীব জৈনের এই ভরসাই বাকি ছোট বিনিয়োগকারীদের আদানির শেয়ারের প্রতি আস্থা জোগাতে সাহায্য করছে।

গত মার্চে, জিকিউজি আদানি গ্রুপের চারটি কোম্পানিতে প্রায় ১৫,৪৪৬ কোটি টাকা বিনিয়োগ করে। সেই শেয়ারের দামই এখন বেড়ে প্রায় ২৫,৫১৫ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। ফলে মাত্র কয়েক মাসেই রাজীব জৈনের ১০,০৬৯ কোটি টাকার মুনাফা হয়েছে।

আরও পড়ুন:IPL 2023: নবীনকে পাল্টা প্রতিক্রিয়া! অভিনব সেলিব্রেশন মুম্বই তারকাদের

By Sk Rahul

Senior Editor of Newz24hours