এগরা, বজবজ তারপর মালদহ (Malda)। ইংরেজবাজারে মজুত করা বাজির গুদামে আগুন। একের পর এক বিস্ফোরণে কেঁপে ওঠে পুরো এলাকা। আগুন আশেপাশের কয়েকটি দোকানেও ছড়িয়ে পড়ে। অগ্নিদগ্ধ হয়ে এখনও পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে।

জানা যায়, বাজির দোকানটি নেতাজি পৌরবাজারে রথবাড়ি এলাকার ইংরেজবাজারে অবস্থিত। মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে আচমকা বিস্ফোরণের শব্দ শুনতে পান স্থানীয়রা। প্রত্যেকে প্রথমে ভাবেন কোথাও বিস্ফোরণ হয়েছে। যদিও পরে জানা যায় বাজির দোকানে আগুন লেগেছে। ওই দোকানে প্রচুর পরিমাণে বাজি ও কার্বাইড মজুত করা ছিল। ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

আশেপাশের আট দশটি দোকানে আগুন ছড়িয়ে পড়ে। গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর দেওয়া হয় দমকলে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকলের চারটি ইঞ্জিন। শুরু হয় আগুন নিয়ন্ত্রণের কাজ। আগুন নেভাতে গিয়ে একজন দমকলকর্মী অসুস্থ হয়ে পড়েন।

এই ঘটনায় এখন পর্যন্ত একজন মারা গেছেন। তিনি পেশায় ভ্যান চালক হতে পারেন বলে জানা গেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত তিনজন। তারা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাস্থল ঘিরে রেখেছে ইংরেজবাজার থানার পুলিশ।

আবারও রাজ্যে বাজি মজুতের কারণে অগ্নিকাণ্ডে উঠছে প্রশ্ন। গত সাতদিনে একের পর এক বাজি মজুতের জায়গায় বিস্ফোরণ। শেষ সাতদিনে রাজ্যে ৪ জায়গার দুর্ঘটনায় শুধু বাজির কারণে ১৫ জনের মৃত্যু হয়েছে। ইংরেজবাজারের ওই বাজি দোকানে খীভাবে লাগল আগুন? কত পরিমাণে বাজি সেখানে মজুত ছিল সবই খতিয়ে দেখছে পুলিশ ও দমকল কর্মীরা। ঘিঞ্জি এলাকায় বাজির দোকানের লাইসেন্স কীভাবে মিলল তাও খতিয়ে দেখেছেন তদন্তকারীরা।

আরও পড়ুন: Abhishek Banerjee:বাঁকুড়ায় অভিষেক, কথা বললেন বজ্রপাতে নিহত ও আহতদের পরিবারের সঙ্গে

By Sk Rahul

Senior Editor of Newz24hours