তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি, সিবিআই। হাইকোর্টের রায়েও জিজ্ঞাসাবাদে আর কোনও বাধা রইল না। বৃহস্পতিবার বিচারপতি অমৃতা সিনহা এমনই নির্দেশ দেন। এছাড়াও, অভিষেক বন্দোপাধ্যায় (Abhishek Banerjee)এবং কুন্তল ঘোষকেও ২৫ লক্ষ টাকা করে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জরিমানা দিতে হবে হাইকোর্ট লিগাল এইডকে। অভিষেক বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের আদেশ পুনর্বিবেচনার আবেদন করেন। এই আবেদন আজ প্রত্যাখ্যান করা হয়েছে।

জানা যায়, আগেই এই মামলার শুনানি শেষ হয়েছে। বিচারপতি সিনহা প্রশ্ন তোলেন, তদন্তে সহযোগিতা করতে অসুবিধা কী? তদন্তকারী সংস্থা যে কাউকে জিজ্ঞাসাবাদ করতে পারে বলে মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার আদালতের রায়ের পর অভিষেক এবং কুন্তল স্বাভাবিকভাবেই আরও অস্বস্তি বোধ করেন।

এদিকে অভিষেকের নাম প্রকাশের জন্য চাপ দেয় সিবিআই। নিয়োগ দুর্নীতি মামলার আসামীদের মধ্যে একজন, কুন্তল ঘোষ, এই বিষয়ে অভিযোগ দায়ের করার জন্য নিম্ন আদালতে চিঠি দিয়েছেন। তিনি হেস্টিংস থানায় অভিযোগও দায়ের করেন। হাইকোর্টের কার্যক্রম চলাকালীন, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় রায় দেন যে অভিষেক বন্দোপাধ্যায় (Abhishek Banerjee) কেন্দ্রীয় সংস্থার জিজ্ঞাসাবাদের অধীন। এরপর সিঙ্গল বেঞ্চের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন অভিষেক।

দেশের সর্বোচ্চ আদালত মামলাটি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরিয়ে বিচারপতি অমৃতা সিনহার কাছে স্থানান্তর করার নির্দেশ দেয়। মামলার দায়িত্বে থাকা বিচারক বদল হলেও রায় একই রয়ে গেছে। তবে প্রশ্ন থেকে যায়, এই সমস্যা কি তৃণমূল বুঝতে পারছে? কুন্তল ঘোষ বারবার অভিষেকের নাম উল্লেখ করেছেন, ইঙ্গিত দিয়েছেন যে তাকে সরাসরি প্রশ্ন করাটাই স্বাভাবিক। কেন অভিষেককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা যাবে না এবং জনসংযোগে কেন কোটি কোটি টাকা খরচ করা হচ্ছে তা জিজ্ঞাসা করা প্রাসঙ্গিক।

সবাই জানত জিজ্ঞাসাবাদ করা হবে অভিষেককে। এখন আর কোনও রক্ষাকবচ রইল না। সিবিআই-ইডি যদি আরও তদন্ত করার সিদ্ধান্ত নেয়, তবে জিজ্ঞাসাবাদের সম্ভাবনা নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

কেন এই জরিমানা অভিষেককে? আইনজীবি বিকাশ রঞ্জন ভট্টাচার্যের মতে, ‘অভিষেক বন্দোপাধ্যায় (Abhishek Banerjee) এমন একটি গুরুত্বপূর্ণ মামলায় তদন্ত এড়াতে বারবার সময় নষ্ট করেছেন।। এই কারণে জরিমানা বলে মনে হচ্ছে। এটা খুব সঙ্গত। এটি একটি যুক্তিসঙ্গত রায়।’ তিনি বলেছিলেন যে সুপ্রিম কোর্টও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে কোনও স্থগিতাদেশ দেয়নি।

আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারির মতে, ‘অভিষেক সুপ্রিম কোর্টে গিয়ে বলেছিলেন যে তিনি এই মামলার পক্ষ নন। হাইকোর্টের কার্যক্রমে আরও একবার অংশ নিতে চাওয়ার জবাবে তিনি বলেছিলেন যে রায়টি পুনর্মূল্যায়ন করা উচিত এবং তিনি তা করতে চান না। একজন ব্যক্তি আদালতে বিভিন্ন সময় বিভিন্ন রকম কথা বলছেন।’

আরও পড়ুন:Abhishek Banerjee: ‘শরীর ভালো না, কয়েকদিন বিশ্রাম নাও’, অভিষেককে পরামর্শ মমতার

By Sk Rahul

Senior Editor of Newz24hours