সোমবার রাতে প্রবল ঝড়ে (Strom) রাজ্যের বিভিন্ন জেলায় নয়জনের মৃত্যু হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিহতদের পরিবারকে ২ লাখ টাকা করে সাহায্যের ঘোষণা দিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার সন্ধ্যায় ইকবালপুরে বিদ্যুত্‍স্পৃষ্টে মারা যাওয়া দুই ব্যক্তির স্বজনদের সাথে দেখা করেন এবং টাকার চেক হাতে তুলে দেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে, “গতকাল আসা ঝড়ের কারণে প্রাকৃতিক দুর্যোগে নয় জনের মৃত্যু হয়েছে। আমরা মানুষকে জীবন দিতে পারি না। মৃত্যুর কোনও বিকল্প নেই। যারা মারা গেছেন তাদের পরিবারকে দুই লাখ টাকা করে সাহায্য করব। ইকবালপুরে নিহতদের পরিবারকে আড়াই লাখ টাকা দেওয়া হবে।”

সোমবার বিকেলে আচমকা প্রবল ঝড়-বৃষ্টি হয়েছে কলকাতা-সহ বাংলার প্রায় সব জেলায়। প্রবল ঝড়ে (Strom) অনেক স্থানে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

ঝড়ের কারণে দুই ঘণ্টার বেশি সময় ধরে বিভিন্ন শাখার ট্রেন চলাচল ব্যাহত হয়। অনেক স্টেশনে ঘন্টার পর ঘন্টা আটকে ছিল ট্রেন। এদিন ঝড়ের কবলে পড়ে বাংলায় ৯ জনের মৃত্যু হয়।

অন্যদিকে, আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ রয়েছে যার কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বাংলায় প্রবেশ করছে। এ কারণে সারা সপ্তাহে বাংলায় বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।