বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন ছানার কাটলেট। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

১০০ গ্রাম জল ঝরানো ছানা, একটা ছোটো সাইজের আলু সেদ্ধ, একটা পেঁয়াজ কুচি, আধা চা চামচ রসুন বাটা,

এক চা চামচ আদা-কাঁচা লঙ্কা বাটা, দেড় চা চামচ টমেটো কেচাপ, আধা চা চামচ রেড চিলি ফ্লেক্স,

সামান্য হলুদ গুঁড়ো, আধা চা চামচ গরম মশলা গুঁড়ো, ভাজা চিনাবাদাম গুঁড়ো, ধনে পাতা কুচি, চিজ,

আড়াই টেবিল চামচ ময়দা, পরিমাণমতো তেল, স্বাদ অনুযায়ী লবণ।

প্রণালী:

কড়াইতে সর্ষে তেল বা সাদা তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। পেঁয়াজের রঙ হালকা লাল হয়ে এলে রসুন বাটা দিয়ে মিনিট দুয়েক মতো ভাজুন। তারপর এতে দিন আদা-লঙ্কা বাটা। এক মিনিট ভেজে নিন।

এবার টমেটো কেচাপ, নুন, রেড চিলি ফ্লেক্স, হলুদ গুঁড়ো দিয়ে আরও এক মিনিট কষে নেওয়ার পর দিয়ে দিন জল ঝরিয়ে রাখা ছানা। মশলার সঙ্গে ছানা ভাল করে মিশিয়ে নিন। সামান্য চিনিও দেবেন। গ্যাস বন্ধ করে দিন।

এর পর কয়েকটা কিশমিশ, আলু সেদ্ধ, ভাজা চিনাবাদাম গুঁড়ো, ধনে পাতা কুচি, গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল ভাবে মিশিয়ে মিশ্রণটা একটু ঠান্ডা হতে দিন। অন্য একটি বাটিতে ময়দা, নুন, রেড চিলি ফ্লেক্স এবং অল্প জল দিয়ে একটা পাতলা ব্যাটার তৈরি করুন।

ছানার মিশ্রণ ঠান্ডা হলে তাতে চিজ গ্রেট করে দিয়ে মাখিয়ে নিন। এবার মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে কাটলেটের আকারে গড়ে নিন। কড়াইতে তেল গরম হতে দিন।

এক একটা কাটলেট ময়দার ব্যাটার ডুবিয়ে ব্রেড ক্রাম্বস ভাল করে দু’পিঠ মাখিয়ে ৩০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। তারপর গরম তেলে মুচমুচে করে ভেজে নিয়ে পরিবেশন করুন ছানার কাটলেট।

আরো পড়ুন: Katrina Kaif-Vicky Kaushal: ‘‘রাতে তো বাড়ি ফিরতে হবে নাকি!” -ক্যাটরিনার বিষয়ে প্রশ্ন করতেই বলে উঠলেন ভিকি

Image source- Google

By Torsha