বিশ্ব ক্রিকেটে নিয়ম আবার বদলে গেলো। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি (ICC) তিনটি ক্রিকেট নিয়ম পরিবর্তন করেছে। প্রধান নির্বাহী কমিটির বৈঠকে এই পরিবর্তনের অনুমোদন দেওয়া হয়। চলতি বছরের জুন থেকে সংশোধিত নিয়ম কার্যকর হবে।

আগামী ১ জুন লর্ডস টেস্টে মুখোমুখি হবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। এই নতুন নিয়মগুলো সেই ম্যাচ থেকেই কার্যকর হবে। প্রথম নিয়ম হল অনফিল্ড আম্পায়ারের আউট দেওয়ার ক্ষেত্রে সফট সিগন্যালের দরকার পড়বে না। দ্বিতীয়ত, হেলমেট অবশ্যই পরতে হবে। তৃতীয়ত, হিট-মুক্ত সমস্যা। এখন থেকে মাঠের আম্পায়ারদের কোনো সফট সিগন্যাল দিতে হবে না। সরাসরি টিভি আম্পায়ার থেকে জানা যাবে ব্যাটসম্যান আউট হয়েছে কিনা। আগের নিয়ম অনুসারে, মাঠে আউট নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগন্যাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতে পারতেন।

আইসিসি (ICC) সূত্রে খবর, “ফিল্ড আম্পায়ারদের আর কোনো সফট সিগন্যাল দেওয়ার প্রয়োজন হবে না। তবে, টিভি আম্পায়ারদের সাথে আলোচনা করেই যেকোন সিদ্ধান্ত নিতে হবে।” দ্বিতীয়ত, হেলমেট পরার নিয়ম রয়েছে। আইসিসি তিনটি পরিস্থিতিতে হেলমেট পড়া বাধ্যতামূলক করেছে। তারা জানান, আন্তর্জাতিক ক্রিকেটে ইনজুরি এড়াতে অবশ্যই হেলমেট পরতে হবে। তিনটি ঝুঁকি হল, যখন ব্যাটসম্যান বোলারদের মুখোমুখি হয়। যখন কিপার উইকেটের খুব কাছাকাছি এবং উইকেটরক্ষক ব্যাটসম্যানের খুব কাছাকাছি থাকে। তৃতীয়ত, ফ্রি হিটের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে কোনো ব্যাটসম্যান ফ্রি-হিটে বোলিং করলে এবং রান করলে তার নামের সাথে এটি যুক্ত হবে। আগে এটিকে বাই রান বলে গণ্য করা হতো।

আরও পড়ুন: Abhijit Ganguly: ৩৬ হাজার নয়, চাকরি বাতিল ৩২ হাজার শিক্ষকের, নির্দেশ বিচারপতির

By Sk Rahul

Senior Editor of Newz24hours