‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ শুভাপ্রসন্ন! প্রবীণ চিত্রকরের বাড়িতে কুণাল ঘোষ। বললেন, ‘ভুল বোঝাবুঝির কোন বিষয় নেই’।বিতর্ক ছিলই।

বাংলায় ‘দ্য কেরালা স্টোরি’-র (The Kerala Story) প্রদর্শন নিষিদ্ধ বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

তাঁর মতে, ‘বিকৃত তথ্য দিয়ে সিনেমা তৈরি হচ্ছে। একটি সম্প্রদায়কে নিয়ে সিনেমা তৈরি করা হয়েছে। বাংলাতেও বেঙ্গল ফাইলস তৈরি করতে চাইছে’। কেরল সরকারই চুপ কেন, সে প্রশ্নও তুলেছেন মমতা।

নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি কলকাতা-সহ সমস্ত জেলায় যখন ‘দ্য কেরালা স্টোরি’ প্রদর্শন রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে বিরোধীরা।

এদিন সন্ধ্যায় শুভাপ্রসন্নের বাড়িতে যান কুণাল ঘোষ। বেশ কিছুক্ষণ কথাও হয় দুজনের। কুণালের দাবি, ‘আমার মনে হয়, ভুল বোঝাবুঝির কোন বিষয় নেই। ওনার একটা আঙ্গিকের বিষয়। দশ রকমভাবে ব্যাখ্যা করতে করতে মনে হচ্ছে, যেন এটা বনাম ওটা। রকম কোনও বিষয় নয়’।

তাঁর আরও বক্তব্য, ‘শুভাদা প্রবীণ মানুষ। দীর্ঘদিন ধরেই মমতাদির সঙ্গে রয়েছে। পরিবর্তনের আন্দোলনে অনেক দিন আগে থেকে নাগরিক সমাজের প্রতিনিধিত্ব করেছেন। বাড়তি ভুল বোঝাবুঝি নেই’।

শুভাপ্রসন্ন বলেন, ‘প্রশাসক মমতা বন্দ্যোপাধ্যায়, তাঁর অনেক দায়-দায়িত্ব থাকে। তিনি একভাবে দেখেছেন, কাজ করেছেন। আমি একজন নাগরিক হিসেবে যেটা মনে করেছি, সেটা বলেছি। এর মধ্যে কোনও বিরোধ থাকতে পারে না’।