কথায় বলে শুধু জন্ম দিলেই মা হওয়া যায়না। মা হতে গেলে লাগে অনেক মনের জোর। স্বরলিপিও কিন্তু সেইরকমই এক মায়ের উদাহরণ। মাতৃদিবস উপলক্ষে আনন্দবাজার অনলাইনের বিশেষ অনুষ্ঠান ‘লোকে কী বলবে’ অনুষ্ঠানের বিশেষ পর্ব ‘একা মায়ের পথচলা’ যেখানে উপস্থিত ছিলেন স্বরলিপি। নিজের কঠিন সময়ের কথা তুলে ধরলেন তিনি মনোবিদ অনুত্তমা ব্যানার্জীর (Anuttama Banerjee) কাছে।

একা হাতে ব্যবসা সামলেছেন যেমন তেমনই মেয়েকেও বড় করে তুলেছেন তিনি নিজেই। সবকিছু একসাথে সামলাতে প্রথমে কি ভয় করেছিল? অনুত্তমা (Anuttama Banerjee) প্রশ্ন করলে তিনি বলেন, ‘‘সেই সময় অনেকে এমনটাই ভেবেছিলেন। দেওয়ালে যখন পিঠ ঠেকে যায় তখন মনে দুটো চিন্তা আসে। হয় লড়তে হবে। নয়তো মরতে হবে। আমি লড়াইয়ের পথটাই বেছে নিয়েছিলাম। কারণ আমার কাছে আর কোনও উপায় ছিল না। এ বার নিজে ভাল না থাকলে, পৃথিবীকেও ভাল রাখা সম্ভব নয়।

ওই সময়ে আমি প্রতি দিন শুধু কাঁদতাম। আমার ক্যাফের কর্মীরা তার সাক্ষী রয়েছেন। এক দিকে মেয়ে অন্য দিকে ব্যবসা, কী করে সব সামলাবো ভেবেই কান্না পেত। শারীরিক ভাবেও তখন দুর্বল। মনও ভেঙে পড়েছে। মেয়ের কান্না, সব মিলিয়ে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছিল।

আমি দেখলাম যে আমাকে শক্ত হতে হবে। কারণ কারও দয়া আমার চাই না। একা মা হলে বেশ কিছু সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হল শিশুর পদবি। কেন যে মায়ের পদবি সন্তান ব্যবহার করতে পারবে না, বুঝতে পারি না। আমি জন্ম দিয়েছি, আমি বড় করছি, তাহলে আমার পদবি কেন নয়?’’ প্রশ্ন ছুঁড়ে দিলেন স্বরলিপি।

আরো পড়ুন: Mimoh Chakraborty: বিয়ের পর কেনো কেরিয়ার ত্যাগ করেন যোগীতা? উত্তর দিলেন মিমো

Image source-Google

By Torsha