মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত ডেসার্ট রেসিপি (Recipe)। বেসনের বরফি বাড়িতে বানিয়ে চমকে দিন সকলে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ

দেড় কাপ বেসন, আধা কাপ চিনি (১০০ গ্রাম), আধা কাপ ঘি, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, ড্রাই ফ্রুটস।

পদ্ধতি

ফ্রাইং প্যানে আধা কাপ চিনির সঙ্গে ১/৪ কাপ মতো জল দিন। অর্থাৎ যতটা চিনি নেবেন তার অর্ধেক পরিমাণ জল দেবেন। এটি ভালো করে নেড়েচেড়ে ফুটতে দিন। চিনি সম্পূর্ণ ভাবে গলে গিয়ে জলের মধ্যে মিশে গেলে, আরও ২-৩ মিনিট মতো মাঝারি আঁচে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিনির রস।

চিনির রস তৈরির সময় হাতা দিয়ে ক্রমাগত নাড়তে থাকবেন। কড়াইতে ঘি গরম করে বেসন দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে প্রায় ৮-১০ মিনিট বেসন ভাজুন।

একেবারে কম আঁচে ভাজবেন। বেসন ভাজা হয়ে গেলে চিনির রস পুরোটা দিয়ে নাড়তে থাকুন। এর মধ্যে এলাচ গুঁড়ো মিশিয়ে দেবেন। চিনির রস দেওয়ার পর বেশিক্ষণ রান্না করবেন না।

এক থেকে দেড় মিনিট মতো নাড়াচাড়া করে আঁচ নিভিয়ে দিন। দেখবেন চিনির রস একেবারে শুকিয়ে গিয়ে বেসনের সঙ্গে মিশে গেছে। বাটার পেপারের ওপর ঘি ব্রাশ করে একটা চৌকো পাত্রে বসান।

তার ওপর বেসনের এই মিশ্রণটি ঢেলে চেপে চেপে সেট করে নিন। ওপর থেকে ড্রাই ফ্রুটস কুচি ছড়িয়ে আবার একবার চেপে দিন।

তাহলেই দেখবেন ড্রাই ফ্রুটসগুলো এর ওপরে বসে গেছে। এটা সম্পূর্ণ ঠান্ডা হতে দিন। তারপর চৌকো করে কেটে পরিবেশন করুন বেসনের বরফি।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন চিকেন তেহারি

ছবি: গুগল

 

By Torsha