আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র ‘মোদির মন কি বাত’ অনুষ্ঠানের শততম পর্ব (Mann Ki Baat)।২০১৪ সালে প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হয়েই নরেন্দ্র মোদি (Narendra Modi) শুরু করেন ‘মন কি বাত’ (Mann Ki Baat)। দেখতে দেখতে ১০০ পর্বে পা দিল রেডিও অনুষ্ঠানটি। ২২ টি ভারতীয় ভাষা ও ১১টি বিদেশি ভাষা সম্প্রচারিত হল এদিনের ‘মন কি বাত’। স্বাভাবিক ভাবেই এদিন বক্তব্য রাখার সময় রীতিমতো আবেগপ্রবণ হয়ে পড়েন ভারতের প্রধানমন্ত্রী। রেডিও অনুষ্ঠানে দেশবাসীকে কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি মানুষের জীবনে কন্যার গুরুত্বও বোঝান তিনি।

প্রধানমন্ত্রীর কথায়, ‘মন কি বাত’-এ উল্লেখ করার পর ‘সেলফি উইথ ডটার’ প্রচারাভিযান বিশ্বব্যাপী হয়ে উঠেছে।

মোদি বললেন, ”আমি হরিয়ানা থেকেই ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রচার শুরু করেছি। ‘সেলফি উইথ ডটার’ ক্যাম্পেইন আমাকে ব্যপক প্রভাবিত করেছে। এবং আমার পর্বে এটি উল্লেখ করেছি। খুব কম সময়ের মধ্যে এই ‘সেলফি উইথ ডটার’ ক্যাম্পেইন বিশ্বব্যাপী হয়ে ওঠে। এই প্রচারের উদ্দেশ্য ছিল সকলের জীবনে কন্যার গুরুত্ব বোঝানো। ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ অভিযান হরিয়ানায় লিঙ্গ অনুপাতে উন্নতি এনেছে।”

মোদির মতে, কন্যা ভ্রূণহত্যার মতো অন্যায় সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রায় আট বছর আগে হরিয়ানার একটি ছোট গ্রামে ‘সেলফি উইথ ডটার’ প্রচারের অভিযান শুরু করা হয়েছিল। এখন তা দেশব্যাপী সচেতনতা বৃদ্ধি প্রোগ্রামে পরিণত হয়েছে। এই সচেতনতা প্রচার এখন সফল। মানুষের কাছে পৌঁছতে পেরেছে।

 

আরো পড়ুন:Narendra Modi: ‘মন কি বাত’ অনুষ্ঠানের ১০০ তম পর্বে আবেগপ্রবণ নরেন্দ্র মোদি