বিচারপতি অভিযোগ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ইতিমধ্যে চাকরি গেছে কয়েক শিক্ষক ও শিক্ষা কর্মীর। এবার তাঁদের মধ্যে থেকেই ১০ জনকে জেরার জন্য ডেকে পাঠাল (CBI) সিবিআই।

এই ১০ জনকে ঠিক কবে নোটিস পাঠানো হয়েছে। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে দুটি মামলা সরানোর ব্যাপারে শুক্রবার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বেআইনি ভাবে চাকরি দেওয়া ও পাওয়া নিয়ে যে বিতর্ক ও আলোচনা শুরু হয়েছে সেই নিয়ে শোরগোল রাজ্যজুড়ে ।বেআইনি ভাবে যাঁরা চাকরি পেয়েছে তাঁদের অনেকেই মিডলম্যান ধরেছিলেন বলে অভিযোগ।

এই অভিযোগে গ্রেফতার হয়েছেন বারাসতের জাতীয় পুরস্কার পাওয়া প্রধান শিক্ষক তাপস মণ্ডল, প্রাক্তন তৃণমূল নেতা কুন্তল ঘোষ ও শান্তনু বন্দ্যোপাধ্যায়, অয়ন শীলকে।

সূত্রের খবর, (CBI) সিবিআই তাদের ডেকে জিজ্ঞাসা করা হবে তাঁরা কাউকে টাকা দিয়ে চাকরি পেয়েছিলেন কিনা। হাইকোর্টের নির্দেশে এভাবে চাকরি যাওয়া নিয়ে রাজনৈতিক বিতর্কও হয়েছে।

অযোগ্য বলে যাঁদের চাকরি গেছে, তাঁদের অনেকে হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেছেন। তাঁদের পক্ষে সওয়াল করছেন দুঁদে আইনজীবী মুকুল রোহতগি।

প্রসঙ্গত, মুকুল রোহতগিও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে সওয়াল করেছিলেন। তাঁর বক্তব্য অনুযায়ী, যাঁদের চাকরি কেড়ে নেওয়া হয়েছে, তাঁদের কথা শোনা হয়নি। সকালে নির্দেশ দিয়ে বিকেলে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।