মেদিনীপুরের (Medinipur) আকাশে উড়ল মার্কিন যুদ্ধ বিমান! ভারতীয় বায়ুসেনার যুদ্ধ বিমানের সঙ্গে চলল যৌথ মহড়া। এদিন পশ্চিম মেদিনীপুর জেলার কলাইকুন্ডা বায়ুসেনা ঘাঁটিতে ‘কোপ ইন্ডিয়া ২০২৩’ উপলক্ষে একযোগ মহড়া করতে দেখা গেল একাধিক মার্কিন ও ভারতীয় যুদ্ধবিমানকে।

ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে এদিনের মহড়ায় তেজস, রাফায়েল, জাগুয়ার, এসইউ- ৩০ এমকেআই যুদ্ধবিমান ছিল। সেখানে আমেরিকার তরফে এফ-১৫ এর মতো শক্তিশালী যুদ্ধবিমান আকাশে ঝড় তোলে। বাংলার আকাশ এই ধরনের মহড়াকে গুরুত্বপূর্ণভাবেই দেখছে অন্যান্য দেশগুলি।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে কোনো কথা বলা হয়নি। আমেরিকাও এ বিষয়ে নিয়ে মুখ খোলেনি। তবে এই দ্বিপাক্ষিক যুদ্ধ মহড়ায় তারা ভারতের সঙ্গে নানা নতুন সামরিক কৌশল থেকে শুরু করে অত্যাধুনিক সমরাস্ত্রের ব্যবহার করেছে। চিন এখনও অরুণাচল প্রদেশ নিয়ে ঝামেলা জিইয়ে রেখেছে। আর পাকিস্তানের অবস্থা এখন খারাপ। তাই এই যৌথ মহড়া যেমন একদিকে ভারত–আমেরিকার মজবুত সম্পর্কের বার্তা দিল, তেমনই অন্যদিকে চিন–পাকিস্তান বুঝল ভারত এখন আর একা নয়। এমনটায় পূর্ব লাদাখ সীমান্তে চিনের আস্ফালন এবং জম্মু–কাশ্মীর সীমান্তে পাকিস্তানের বাড়াবাড়ির ক্ষেত্রে এই যৌথ মহড়া যোগ্য জবাব বলেই মনে করছেন বিশেজ্ঞ মহল।

 

 

আরো পড়ুন:Purba Medinipur:সিভিক ভলেন্টিয়ার কেন যুব তৃণমূল কংগ্রেস কমিটি! জিজ্ঞাসা করতেই বিজেপি নেতাকে গ্রেফতার ফোনে হুমকি খোদ আইসির