তীব্র তাপপ্রবাহ অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা সহ দক্ষিণের একাধিক রাজ্য। ইতিমধ্যে তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি ঘোষণা করা হয়েছে।

সেকারণেই রেকর্ড ভিড় কমছে (Tirupati) তীর্থস্থানেও। দেখা যাচ্ছে দেশের ধনীতম মন্দির অন্ধ্রপ্রদেশের তিরুপতি শহরের তিরুমালা মন্দিরে প্রণামী বক্সেও গরমের তাপ লেগেছে ।

পাশাপাশি প্রণামী বক্সে দানের পরিমাণ কমে যাওয়ায় কপালে রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছে মন্দির কর্তৃপক্ষের।

ভগবান ভেঙ্কটেশ্বরের মন্দিরে গত এক বছরের মধ্যে মন্দিরে সবচেয়ে কম প্রণামী পড়েছে এদিনই। সেই পরিমাণ মাত্র ২ কোটি ৮৫ লক্ষ টাকা।

কিন্তু আচমকাই মন্দিরে কীভাবে কমল দানের পরিমাণ? কারণ হিসাবে উঠে এসেছে তীব্র গরমের দাবদাহ। আর সেকারণেই কমতে শুরু করেছে দানের পরিমাণ।

উল্লেখ্য, তিরুপতি মন্দিরে ভক্তদের দানকে ‘হুন্ডি’ বলা হয়। আর সেই হুন্ডির কারণেই ফুলেফেঁপে ওঠে মন্দিরটি।

এদিকে, গত বছরের নভেম্বর মাসে মন্দিরের ট্রাস্ট ঘোষণা করেছিল, দশ টনের বেশি সোনা এবং নগদ ১৫ হাজার ৯৩৮ কোটি টাকা সম্পত্তি রয়েছে ভারতের বিখ্যাত ধনী মন্দিরের।

একদিনে গড় প্রণামী আদায় হয় ৪-৬ কোটি টাকা। পাশাপাশি চলতি বছরের ২ জানুয়ারি পুরনো সমস্ত রেকর্ড ভেঙে মন্দিরের একদিনের আয় হয়েছিল ৭ কোটি ৬ লক্ষ টাকা।

কিন্তু গরম পড়তেই একেবারেই উল্টো ছবি সামনে এল। তবে মন্দিরের ট্রাস্টের দাবি, এপ্রিলের শেষ থেকে গরম একটু কমলেই ফের ভক্তদের সংখ্যা বাড়বে মন্দিরে এবং পাল্লা দিয়ে বাড়বে দানের পরিমাণও।