সামনেই আসন্ন ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন!আর এই নির্বাচনকে লক্ষ্য রেখে বিভিন্ন রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই নেমে পড়েছে মাঠে।নির্বাচনী প্রচারের পাশাপাশি দেওয়াল লিখন শুরু করেছে বেশ কিছু রাজনৈতিক দল।নন্দীগ্রামের (Nandigram) বিভিন্ন জায়গায় সমস্ত রাজনৈতিক দলগুলি দেয়াল লিখনের মাধ্যমে তাদের প্রচার শুরু করেছে।প্রার্থী তালিকা প্রকাশ না হলেও প্রার্থীর নাম বাদ দিয়ে লিখনের কাজ শুরু হয়েছে।নন্দীগ্রাম বয়াল ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের মঙ্গলচক বুথে গত শুক্রবার রাত্রে সিপিএমের দেয়াল লিখনকে কালি দিয়ে মুছে ফেলার ঘটনা ঘটেছে।

সিপিএমের জেলা কমিটির সদস্য পরিতোষ পট্টনায়েক বলেন,-নন্দীগ্রামে বিজেপি এবং তৃণমূলের পায়ের তলার মাটি সরে যাচ্ছে।যার ফলে বিজেপি তৃণমূলকে সেট করে এবং তৃণমূল বিজেপিকে সেট করে চলতে চাইছে।যখন মানুষ জোট বাঁধছে,তখন তৃণমূল ভয় পেয়ে দেওয়াল লিখনে কালি দিচ্ছে।

অন্যদিকে নন্দীগ্রামের তৃণমূল নেতা বাপ্পাদিত্য গর্গ বলেন,-দেওয়াল লিখনকে কেন্দ্র করে যে অভিযোগ আনা হচ্ছে সেই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।নন্দীগ্রামের গণহত্যার ইতিহাস নন্দী গ্রামবাসীদের মনে এখনো রয়েছে।তাই নৈতিকভাবে দেওয়াল লিখন সিপিএমের অধিকার থাকার কথা নয়।সিপিআইএমকে মনে করাতে চাই ওদের হাতে নন্দীগ্রামের কৃষকদের রক্ত লেগে আছে।গণতান্ত্রিক ভাবে লড়াইয়ে সিপিআইএম এগিয়ে আসতেই পারে।তবে নৈতিকভাবে তারা অপান্তেয়।এই মিথ্যে অভিযোগ করে সিপিআইএম খবরের শিরোনামে থাকতে চাইছে।

সেই সাথে নন্দীগ্রামের বিজেপি নেতা প্রলয় পাল বলেন,-ভারতীয় জনতা পার্টি সৌজন্যে রাজনীতি করে।এই কাজ সম্পূর্ণ অনভিপ্রেত যারা এই কাজ করেছে তাদের সমর্থন করি না।

সব মিলিয়ে দেওয়াল লিখনে কালি মাখানো-কে কেন্দ্র করে বর্তমানে যথেষ্ট উত্তাল নন্দীগ্রাম।তবে,কে বা কারা করল এমন কাজ তা এখনো অজানা।

 

আরো পড়ুন:Recipe: বাড়িতে বানিয়ে নিন হরিয়ালি ফিশ ফ্রাই