পেশায় তিনি যোগার শিক্ষক! যোগাভ্যাসের প্রশিক্ষণ দেন পড়ুয়াদের! শরীর সুস্থ রাখার পাশাপাশি তিনি ভাবেন পরিবেশের সুস্থ থাকার কথা। তাই পায়ে হেঁটে সেই বার্তা দিতেই ভারত (India) যাত্রায় বেরিয়ে পড়েলেন কর্নাটকের মাইশোরের ‘যোগগুরু’ নামে পরিচিত ২৯ বছরের যুবক কৃষ্ণা নায়েক। প্রায় ৬ মাস আগে কর্নাটকের মাইশোর থেকে যাত্রা শুরু করেন তিনি। লক্ষ্য দেশের সব রাজ্য পায়ে হেঁটে ঘোরা।

ইতিমধ্যেই আটটি রাজ্য তথা কর্নাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, উড়িষ্যা অতিক্রম করে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছেন তিনি। দিন দু-তিনেক আগেই মেদিনীপুর শহরে রাত্রিবাস করেন তিনি। এরপরের দিন পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটে পৌঁছান তিনি এবং সেখানে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে স্থানীয় বিভিন্ন স্তরের মানুষের পক্ষ থেকে সংর্বধনা দিয়ে তাঁর এই প্রচেষ্টাকে উৎসাহিত করা হয়। ওইদিন তিনি কোলাঘাটের ওই সংস্থার দ্বারা আপ্যায়িত হন ও রাত্রিবাস করেন।

জানা গিয়েছে, এরপর ওনার যাত্রাপথ কলকাতা ও উত্তরবঙ্গ হয়ে ঝাড়খন্ড, বিহার, উত্তরপ্রদেশ হয়ে দিল্লি গমন। এই তীব্র তাপপ্রবাহকে উপক্ষা করেই কৃষ্ণা নায়েক মাইলের পর মাইল হেঁটে চলেছেন তার লক্ষ্য এবং উদ্দেশ্যকে সামনে রেখে। তার সঙ্গী বলতে একটি তে-রঙ্গা জাতীয় পতাকা, আর কাঁধে ঝোলানো একটি কিটব্যাগ। যেখানে যা জুটছে খাচ্ছেন এবং আশ্রম, স্কুল, বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠানের গৃহে অনুমতি সাপেক্ষে রাত্রিবাস করছেন।

এক সাক্ষাৎকারে এই হার না মানা অদম্য যুবক জানিয়েছেন,”যোগ হলো ভারতবর্ষের নিজস্ব সম্পদ। আমার আবেদন আমার প্রিয় দেশবাসী সুস্বাস্থ্য এবং নীরোগ থাকতে নিঃশুল্ক পদ্ধতির নিয়মিত এই যোগাভ্যাস করুন, নিয়মিত হাঁটুন। তার সাথে সুস্থ ও সুন্দর নির্মল পরিবেশ গড়ে তুলতে পরিবেশের প্রতি সবাই সচেতন হন।”

কোলাঘাট বাসীর পক্ষ থেকে অসীম দাস জানান,”সুস্বাস্থ্য এবং পরিবেশ নিয়ে এনার যে কঠিন কৃচ্ছ সাধন এবং দুরহ কর্মসূচি তার সফল হোক। দেশের মানুষ এতে উদ্বুদ্ধ হোক। ও নিজে সুস্থ থেকে এই দূর্গম প্রয়াস সফল করে বাড়ি ফিরুক এই কামনা করি।”

যুবকের এই অভিনব ভাবনাকে কুর্নিশ জানিয়েছেন সকলেই। এভাবেই এগিয়ে চলুন আপনি। আমাদের তরফ থেকে আপনার জন্য রইল অনেক শুভ কামনা।

 

 

 

আরো পড়ুন:Lara Dutta: নিজের কেরিয়ার প্রসঙ্গে প্রিয়াঙ্কার নাম জুড়ে কি বললেন লারা?