পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলার পাঁশকুড়ার কৃষকদের পাশে এসে দাঁড়াল এরিজ কোম্পানি। এদিন ড্রোনের সাহায্যে ঔষধ প্রয়োগ কিভাবে করা যায়, তা হাতেনাতে করে দেখালো এবং ড্রোন ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করলো এই কোম্পানি।

উল্লেখ্য, কৃষিতে ড্রোনের ব্যবহার বিদেশের মাটিতে অনেক আগেই শুরু হয়েছে। তবে ভারতের কয়েকটি রাজ্যে ড্রোনের ব্যবহার শুরু হয়েছে বেশ কয়েক বছর আগে। মূলত, বিঘের পর বিঘে জমিতে খুব কম সময়ে ঔষধ প্রয়োগ কিংবা ক্ষেতে জল দেওয়ার জন্য ড্রোনের ব্যবহার শুরু হয়েছে। তবে, পশ্চিমবঙ্গের কৃষিদপ্তর ও বেশ কিছু কোম্পানি বর্তমানে কৃষকদের উদ্বুদ্ধ করাচ্ছেন কৃষিতে ড্রোনের ব্যবহার করতে। বলা ভালো, কৃষিতে আধুনিকতার ছোঁয়ায় ঔষধ প্রয়োগের ক্ষেত্রে অতিস্বল্প সময়ে তা করা সম্ভব। দেখা গেছে, যেখানে এক একর জমিতে ঔষধ স্প্রে করতে ৬ থেকে ৭ ঘন্টা লাগতো, সেখানে ড্রোনের সাহায্যে করতে সময় লাগছে ৮ থেকে ৯ মিনিট। শুধু ঔষধ স্প্রের জন্য ব্যবহার হচ্ছে, তা ঠিক নয়। ড্রোনের মাধ্যমে জমির যাবতীয় অবস্থাও জানা যায়। ড্রোনের ক্যামেরার সাহায্যে জমির সার্বিক অবস্থা, কোথাও কোন জমির রোগ সমস্যা দেখা দিয়েছে কিনা, কিংবা জমির কোন অংশে সেচের অভাব দেখা দিয়েছে কিনা তও নির্ণয় করা সম্ভব। মোটের ওপর আধুনিক কৃষিব্যবস্থায় যান্ত্রিকীকরণের প্রয়োগের সর্বশ্রেষ্ট নমুনা বলা যেতে পারে এটি-কে। তাই কৃষিদপ্তর এখন ড্রোনের ব্যবহার সম্পর্কে কৃষকদের উদ্বুদ্ধ করছে। জানা গিয়েছে, ড্রোনের দাম ৬ থেকে ১৬ লক্ষ টাকা পর্যন্ত রয়েছে।

এরিজ কোম্পানির পক্ষ থেকে জানানো হয়,-কোব কৃষি সংগঠন এই ড্রোন কিনে কিংবা ব্যবসায়িক ভাবে কোন কৃষক এ আই এফ (AIF) প্রকল্প বা কোন ভাবে কিনে সহযেই ব্যবসা করতে পারে। ড্রোনের দাম ৬ থেকে ১৬ লক্ষ টাকা পর্যন্ত রয়েছে। আধুনিক কৃষি ব্যবস্থায় ধান কাটার মেশিন এসে যেমন বিপ্লব ঘটিয়েছে কৃষি ব্যবস্থায়, তেমনি আগামী দিন কৃষিতে ড্রোনের ব্যবহার আগামী দিন কৃষিতে রাজ্যে বিপ্লব আনবে এমনটাই আশা কৃষি দপ্তর থেকে এরিজ নামক কোম্পানিটির।

আধুনিক কৃষি ব্যবস্থায় ধান কাটার মেশিন এসে যেমন বিপ্লব ঘটিয়েছে, তেমনি আগামী দিনে কৃষিতে ড্রোনের ব্যবহার রাজ্যে বিপ্লব আনবে বলেই আশা করছেন কৃষি দপ্তর থেকে এরিজ নামক কোম্পানিটি।

 

আরো পড়ুন:Jitendra: ৫০,০০০ টাকার বন্ডে জামিন পেলেন জিতেন্দ্র তিওয়ারি