সোমবার অরুণাচল প্রদেশে দাঁড়িয়ে বড়সর কড়া বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বলেন,-ভারতের জমি যে কেউ দখল করে নেবে, সেই যুগ এখন অতীত।এখন ভারতের জমির উপর চোখ তুলে তাকানোরও সাহস নেই কারও।আমাদের এক ইঞ্চি জমিও কেউ নিতে পারবে না।

আসলে গত ২ রা এপ্রিল বেজিংয়ের তরফে অরুণাচল প্রদেশের ১১টি এলাকাকে নিজেদের বলে দাবি করে।তাদের পরিভাষায় ওই জায়গার নাম জ্যাংনান।এদিন চিনের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানান,এদিন সেই জ্য়াংনানে গিয়ে সীমান্ত এলাকার শান্তির পরিবেশ বিঘ্নিত করেছেন অমিত শাহ।যদিও গত 4 এপ্রিলই চিনের দাবি খারিজ করে দিয়েছিল ভারত।জানিয়েছিল যে ওই সমস্ত এলাকা অরুণাচল প্রদেশের অন্তর্গত।তা ভারতেরই এলাকা।

চিন নিজের বলে দাবি করেছে এমন একটা জায়গায় (অরুণাচল প্রদেশে) দাঁড়িয়ে সোমবার সেই কথারই পাল্টা জবাব দিলেন অমিত বাবু।চিনের হুঁশিয়ারিকে ফুঁত্‍কারে উড়িয়ে অমিত শাহ বলেন, “সেই সময় পেরিয়ে গিয়েছে যখন ভারতের মাটিতে অনুমতি ছাড়া যে কেউ ঢুকে পরতে পারতো। কিন্তু আজ আমাদের এক ইঞ্চি জমিও কেউ অতিক্রম করতে পারে না। এটা সম্ভব হয়েছে কারণ ভারতীয় সেনা ও আইটিবিপি জাওয়ানরা সীমান্তে অতন্দ্র পাহারায় রয়েছে। ওনাদের জন্যই আজ আমাদের সীমানায় কেউ চোখ রাঙাতে পারে না। আমি সেই সমস্ত জওয়ানের আত্মত্যাগকে স্যালুট জানাই। ১৯৬২ সালে যারা এখানে জমি দখল করতে এসেছিল এবং আমাদের বীর সেনাদের দেশপ্রেম তাদের ফিরে যেতে বাধ্য করেছিল।”

পাশাপাশি মোদি সরকারের প্রশংসা করে অমিত শাহ বলেন, “২০১৪ সালের আগে গোটা উত্তর-পূর্ব ছিল অশান্ত এলাকা। কিন্তু গত ৯ বছরে ছবিটা বদলে গিয়েছে মোদি সরকারের উত্তর-পূর্ব নীতির জেরে। এখন এখানকার এলাকায় শুধুই উন্নয়ন।”

 

আরো পড়ুন:Jitendra: ৫০,০০০ টাকার বন্ডে জামিন পেলেন জিতেন্দ্র তিওয়ারি