গঙ্গায় মাছ ধরলেই দিতে হবে তোলা! সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এল, মালদার (Malda) এক মৎস্য সমবায়ের সমিতির নামে। সেই সাথে কোনো মৎস্যজীবী এই জল কর দিতে অস্বীকার করলে, তাদের অশ্রাব্য ভাষায় গালাগালি ও মারধর করার অভিযোগও উঠেছে কিছু অসাধু ব্যবসায়ীদের নামে। মৎস্যজীবীদের অভিযোগ, জল করের নাম করে বাজারের ২০% শতাংশ তোলা দিতে হচ্ছে মৎস্যজায় সমিতিকে।

উল্লেখ্য, ২০১৫ সালে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, গঙ্গায় মাছ ধরার ক্ষেত্রে মৎস্যজীবীদের কোনো কর দিতে হবে না। ওই একই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টও। কিন্তু সরকারি নির্দেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বহু দিন ধরে চলছে এই তোলাবাজি।

ইতিমধ্যেই এই বিষয়ে মৎস্যজীবীরা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও ব্লক প্রশাসন-কে লিখিতভাবে অভিযোগ জানিয়েছে। মৎস্যজীবীরা জানাচ্ছেন, জেলাশাসক নীতিন সিংহানিয়া ও মন্ত্রী সাবিনা ইয়াসমিন-কে বিষয়টি জানানো হলে, তারা নির্দেশ দিয়েছেন গঙ্গায় মাছ ধরতে গেলে জলকর লাগবে না এবং সেই সাথে এই বিষয়ে এলাকায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিংও করা হয়েছে। তারপরেও মৎস্য সমবায় সমিতির সদস্যরা অন্যায় ভাবে জল কর আদায় করছে মৎস্যজীবীদের কাছ থেকে। যদিও, মৎস্য সমবায় সমিতির সদস্যরা জানাচ্ছেন, সরকারি নির্দেশেই সম্পূর্ণ বৈধভাবে মৎস্যজীবীদের কাছ থেকে গঙ্গার জল কর আদায় করছেন তারা।

এমন ঘটনায় বিরোধীরা শাসক দলকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। এখন প্রশ্ন, জলকর তোলার বিষয়ে দায়ী কারা? আর কে-ইবা সত্য বলছে? উত্তর পেতে অপেক্ষায় মৎস্যজীবীরা।

 

আরো পড়ুন:Paschim Medinipur:জীবিত শিশুকে মৃত বলে ঘোষণা হাসপাতালের!কবর দিতে গিয়ে চমকে উঠল পরিবার