শিক্ষা দুর্নীতির মাঝেই রাস্তা থেকে উদ্ধার উচ্চমাধ্যমিকের রাষ্ট্র বিজ্ঞান পরীক্ষার খাতা। অবাক হলেও এবার এমনই ঘটনা প্রকাশ্যে এল কোচবিহারের (Cooch Behar) মাথাভাঙ্গা ২নং ব্লকের ঘোকসাডাঙ্গা ৩১নং জাতীয় সড়কের পাশে। এবছরের উচ্চমাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞানের প্রায় ৫ টি প্যাকেটে ২৫০ টির মতন খাতা পড়ে ছিলো রাস্তার পাশে।

জানা গিয়েছে, শুক্রবার গভীর রাতে বাড়ি ফেরার পথে এক শ্রমিক রাস্তার মাঝে একটি বস্তা পড়ে থাকতে দেখেন। যেখান থেকে কিছু সাদা কাগজ দেখতে পাওয়া যাচ্ছিল, যা দেখে সন্দেহ হয় তাঁর। এরপরই তাঁর বাড়ির পাশাপাশি এক পার্শ্ব শিক্ষকের বাড়িতে তিনি খবর দেন এবং সেই শিক্ষক তৎক্ষণাৎ ঘটনাস্থলে এসে পরীক্ষার খাতা উদ্ধার করে কর্তৃপক্ষকে খবর দেয়। পরে কর্তৃপক্ষ এসে উত্তরপত্রগুলি সংগ্রহ করে নিয়ে যায়।

এহেন ঘটনায় প্রশ্ন উঠছে কর্তৃপক্ষের উদাসীনতা নিয়ে। সেই সাথে প্রশ্ন উঠেছে উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ উত্তরপত্র কেমন করে বস্তাবন্দি হয়ে হয়ে রাস্তায় পড়ে থাকতে পারে। আর যদি উত্তরপত্রগুলো না পাওয়া যেত তাহলে-ইবা ছেলেমেয়েদের উজ্জ্বল ভবিষ্যৎ বা নতুন ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নষ্ট হবার দায়িত্ব কে নিতো? যদিও এসব প্রশ্নের উত্তর অমিল! হয়তোবা এর উত্তরও কারোরই জানা নেই। তবে, এমন উদাসীনতার প্রশ্ন কিন্তু রয়েই গেল সকলের মনে। এদিকে ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শিক্ষা সাংসদ শুরু করেছে বলে সূত্রের খবর।

 

আরো পড়ুন:Bankura:নিজের হাতে ছাত্রদের এঁটো পরিষ্কার করেন শিক্ষক!শিক্ষক দুর্নীতির মাঝে বিরল চিত্র বাঁকুড়ায়