‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যদি বসবাসের ব্যবস্থা না করেন, তাহলে স্ব-পরিবার আত্মহত্যা করা ছাড়া কোন উপায় নেই’ সম্প্রতি রাজ্য সরকারের কাছে এমনই কাতর আবেদন করতে দেখা গেল মেদিনীপুর (Medinipur) শহর লাগোয়া তলকুইয়ের সরকারি ক্যানেলের পাশে বসবাসকারী উচ্ছেদ হওয়া ৬টি পরিবারকে। বাস্তুহারা এই ৬টি পরিবারের আবেদন, ছোট ছোট শিশু বৃদ্ধ বাবা মাকে নিয়ে কোথায় যাবেন তারা, কোথায়-ইবা থাকবেন। তাই প্রশাসন ও রাজ্য সরকারের কাছে তাদের কাতর আবেদন মানবিক মুখ্যমন্ত্রী যেন তাদের অন্তত বসবাসের ব্যবস্থাটুকু করে দেন।

প্রসঙ্গত, তলকুই এলাকার কাশীনাথ বর্মন নামে এক ব্যক্তি হাইকোর্টে মামলা করেন, তার জমির উপর জবরদখল করে বসবাস করার অভিযোগ জানিয়ে। উচ্চ আদালতের নির্দেশে সংশ্লিষ্ট দপ্তর তদন্ত করে দেখে, জবরদখলকারীরা সরকারি ক্যানেলের জমিতে বসবাস করছেন। এরপরই উচ্চ আদালত সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশ দেন সরকারি ক্যানেলের জমিতে বসবাসকারীদের উচ্ছেদের জন্য।

সেই মতো ক্যানেলের জমিতে বসবাসকারী ৬টি বাড়ি ভেঙে ফেলা হয় প্রসাশনের তরফে। যার কারণে গৃহহীন হয়ে পড়ে এই পরিবারগুলি। বর্তমানে নির্দিষ্ট বাসস্থান না থাকায়, নানা স্থানে ঘুরে ঘুরে দিন যাপন করতে হচ্ছে তাদের। আর সেই কারণেই তাদের কাতর আবেদন, একটি বাসস্থানের। তবে, এই আবেদনে আদৌ সাড়া মিলবে কিনা, এখন সেটাই দেখার অপেক্ষায়।

 

আরো পড়ুন:Mamata Banerjee:কেষ্ট-কন্যার পাশে মুখ্যমন্ত্রী মমতা!সুকন্যার খেয়াল রাখার জন্য দলীয় নেতাদের দিলেন নির্দেশ