বর্তমানে সুজন চক্রবর্তীর স্ত্রীর চাকরি নিয়ে সরগরম রাজ্য রাজনীতি।এর মধ্যে এবার এই নিয়ে মুখ খুললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।শুক্রবার বিকাশ ভবনে সাংবাদিক সম্মেলনে রাজ্যের শিক্ষামন্ত্রী বিষয়টি নিয়ে তদন্ত করার কথা জানিয়েছেন।এদিন ব্রাত্য বসু বলেন, ‘বাম জমানায় সুজন চক্রবর্তীর স্ত্রীর চাকরি পরীক্ষার ভিত্তিতে হয়েছিল কিনা তা স্পষ্ট নয়। বিস্তারিত তদন্ত অবশ্যই দরকার। পূর্ণাঙ্গ তদন্ত হবে কিনা, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে ঠিক করা হবে। তৃণমূল সরকার বাম আমলে নিয়োগের শ্বেতপত্র প্রকাশ করবে বলেছে। সেই শ্বেতপত্রের ভিত্তিতে মামলা হলে আদালত নির্দেশ দিলে বিচার হতে পারে।’

মূলত, বৃহস্পতিবারই বাম আমলের শিক্ষাক্ষেত্রে দুর্নীতি নিয়ে সরব হয়েছে তৃণমূল শিবির।এ নিয়ে সরব হয়েছেন রাজ্যের বর্তমান সেচমন্ত্রী এবং প্রাক্তন শিক্ষামন্ত্রী।আওয়াজ তুলেছেন তৃণমূলের অন্যতম প্রথম সারির নেতা কুণাল ঘোষ।১৯৮৭ সালের চিঠি প্রকাশ করে তৃণমূল প্রশ্ন তুলেছিল,সুজনবাবুর স্ত্রীর চাকরি কি পরীক্ষা দিয়ে হয়েছিল?তারপর দিনভর রাজনৈতিক চাপানউতর চলেছে।এরমধ্যেই আগুনে ঘি ঢাললেন এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য।এদিন ব্রাত্য এই প্রসঙ্গে জানান,-“পার্থ ভৌমিক ও কুণাল ঘোষ যদিও কোথাও বলে থাকেন, সুজন চক্রবর্তীর স্ত্রীর বাম জমানায় চাকরি পাওয়া নিয়ে। ওঁদের দেওয়া নথি ঘেটে দেখতে পাচ্ছি, ওঁর ক্ষেত্রে কোনও পরীক্ষা হয়েছিল কি না, তা পরিষ্কার নয়। এখন যদি হঠাত্‍ দফতর থেকে তদন্ত শুরু করি, মমতা বলতে পারেন আমার সঙ্গে কথা না বলে, আমার সরকারি কর্মীর সঙ্গে তদন্ত করছ কেন। তখন কোনও সদুত্তর দিতে পারব না।”

ব্রাত্য বসুর কথায়,-“নিয়োগ দুর্নীতির বীজ আগের আমলে রোপণ করা হয়েছিল। প্রয়োজনে সেগুলে ইডি বা সিবিআই-কে দিয়ে তদন্ত করা হোক। সিপিএম জমানায় কোন নেতার কোন আত্মীয় কোথায় কীভাবে চাকরি পেয়েছেন, তা নিয়ে তৃণমূল ১২ বছরে একটাও কথা বলেনি। কিন্তু সিপিএম যা শুরু করেছে তাতে এই ধরনের তালিকার তদন্তের ব্যাপারে তৃণমূলকে প্রোরোচিত করা হচ্ছে। আমি সিপিএমের বাড়ির লোকজনকে বলব, এলিট নেতা বা স্বামীদের বলুন, তাঁরা যেন কাচের ঘরে বসে ঢিল না ছোড়েন।”তবে শুধু বাম নয়,একইসঙ্গে কংগ্রেস আর বিজেপিকে এক বন্ধনীতে রেখে কটাক্ষ করেছেন এদিন বর্তমান শিক্ষামন্ত্রী।বলেছেন,-”দিল্লি মে কুস্তি এখানে দোস্তি। আমরা বলেই আসছি, রাম বাম আর কংগ্রেস এখানে এক সঙ্গে রয়েছে।” পাশাপাশি নাম না করে এদিন অধীর রঞ্জন চৌধুরীর দিকে আঙুল তুলেছেন ব্রাত্য।

 

আরো পড়ুন:Malda:ভারত সেবাশ্রম সংঘের আশ্রমে পালিত হতে চলেছে রামনবমী উৎসব!ইতিমধ্যেই শুরু হয়েছে মূর্তি তৈরির কাজ