সম্প্রতি কবীর সুমনের বক্তব্য ঘিরে চাঞ্চল্য তৈরি হয়েছে। সেই মন্তব্য ঘিরে তসলিমা নাসরিন বলেছেন মহিলারা এমন কোনও মন্তব্য করলে তো তাঁদের ‘ছিঃ ছিঃ’ করা হত। কবীর সুমন এক সাক্ষাৎকারে বলেছেন, “আমি বিছানায় চূড়ান্ত ভাবে সক্ষম। নারীরা আমাকে সমৃদ্ধ করেছেন। নতুন ধারণা আবিষ্কার করে প্রেম করাতেই আমার এনার্জি।”

এ প্রসঙ্গেই আনন্দবাজার অনলাইনকে শ্রীলেখা (Shreelekha Mitra) জানালেন, তিনি প্রায় তসলিমার সঙ্গে সহমত। অভিনেত্রী বলেন, “আমি সামান্য জন্মদিনে নিজের পছন্দের পানীয় পান করেছি বলে তা নিয়ে যাচ্ছেতাই হয়েছে। এক মহিলা তো সমাজমাধ্যমে লাইভ ভিডিয়োই করে ফেললেন। আসলে আমরা ‘হাফবেক্‌ড’।’’

শুধু তাই নয় শ্রীলেখা (Shreelekha Mitra) আরো বলেন, ‘‘সক্ষম থাকা তো ভাল। শরীর ভাল থাকে। এই বিষয়টাকে দু’ভাবে দেখা যায়।” তিনি আরও যোগ করেন, “তবে এটাও সত্যি, এই কথাটা যদি কোনও মহিলা বলেন, তাঁকে সমাজ ছাড়বে না। আমার বাড়িতে ‘সেলার’ পর্যন্ত নেই। জন্মদিনে কেউ নিজের পয়সায় মদ্যপান করতেই পারে! তাতেই কত মন্তব্য। মহিলাদের মহিলারাই ছোট করে, অন্যরা কী করবে।

আমি তসলিমাদির সঙ্গে একমত। কোনও মহিলা এমন কথা বললে তাঁকে তো রেপ করতে মনে হয় বাকি রাখত! আসলে আমরা সঠিক শিক্ষা পাইনি। তবে এ ক্ষেত্রে মেয়েদেরও কিছু দায় বর্তায়। মেয়েদের সেই সমতা বজায় রাখতে হবে নিজেদেরকেই।”

আরো পড়ুন: Bamangachi:মৃতদেহ রেখে বামুনগাছির রাস্তা অবরোধ গ্রামীবাসীদের

Image source-Google

By Torsha